কাজে অনীহা আছে এমন পুলিশ অফিসারদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

কাজে অনীহা আছে এমন পুলিশ অফিসারদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

‘পুলিশ একটি ডিসিপ্লিনড ফোর্স। শান্তি-শৃঙ্খলা রক্ষা ও সাধারণ মানুষের সেবার জন্যই এই ফোর্স’—মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘কাজকর্মে অনীহা প্রদর্শন করছেন, দায়িত্ব পালন করছেন না—এমন যেসব কর্মকর্তার চাকরিকাল ২৫ বছর উত্তীর্ণ হয়ে গেছে, তাদের চিহ্নিত করা হচ্ছে।’

মঙ্গলবার দুপুরে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস উপলক্ষে অনুষ্ঠান শেষ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কতজনকে চিহ্নিত করা হয়েছে জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা একটা চলমান প্রক্রিয়া। আজই হয়েছে এমন কোনও কথা নেই। আপনি যদি আরও পেছনে তাকান, প্রতিবছর প্রতিমাসে এরকম দুই একজন অবসরে যাচ্ছে। এটা কোনও উল্লেখযোগ্য ঘটনা না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি বিভিন্ন জায়গায় সভা, মিছিল, মিটিং বিক্ষোভ করছে। শৃঙ্খলা মেনে তারা যদি সবকিছু করতে পারেন, আমাদের আপত্তি নেই। কিন্তু কোথাও যদি জনদুর্ভোগ তৈরি করে, জনমানুষের চলাচলে বিঘ্ন ঘটে বা জানমালের ক্ষতি হয়, তবে আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব অনুযায়ী কাজ করবে। প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এটা আমি আগেও বলে আসছি।

সমাবেশে বিএনপির নেতাকর্মীদের বক্তব্যের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, তারা নাকি লাখ লাখ লোক ঢাকায় আনবেন ১০ ডিসেম্বর। আমাদের ঢাকা থেকে বের করে দেবেন। তাদের অনেক রণকৌশল থাকতে পারে। কিন্তু আমাদের বক্তব্য স্পষ্ট। কোনও জনদুর্ভোগ বা জানমালের যদি ক্ষয়ক্ষতি হয় তাহলে নিরাপত্তা বাহিনী তাদের কাজ করবে।

সমাবেশকালে রাজধানীতে যানজটের প্রসঙ্গ উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যখন রাজনৈতিক অনুষ্ঠান বা কর্মকাণ্ড শুরু হয় এটা স্বাভাবিক যে রাস্তায় যানজট হবেই।

বুয়েটের ছাত্র ফারদিনের লাশ উদ্ধারের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, দুদিন আগে তার এক আত্মীয় থানায় এসে রিপোর্ট করেছে তাকে পাওয়া যাচ্ছে না। পরে লোকেশন দেখলাম তার এক বান্ধবীর বাড়ির কাছে। পরে তার লাশ পাওয়া গেলো। এটা আমাদের ইনকোয়ারিতে আছে। সঠিক তথ্য পেলেই আপনাদের জানাবো।