বিদেশিদের বিরুদ্ধে অ্যাকশন সময় হলেই: পররাষ্ট্রমন্ত্রী

বিদেশিদের বিরুদ্ধে অ্যাকশন সময় হলেই: পররাষ্ট্রমন্ত্রী

গণতন্ত্র, নির্বাচন, মানবাধিকার পরিস্থিতিসহ দেশের অভ্যন্তরীণ নানা ইস্যুতে বিদেশিদের মন্তব্যে ফের উষ্মা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। রাষ্ট্রদূতদের সতর্ক করে তিনি বলেন, সময় হলে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া হবে।

শনিবার রাজধানীর রমনাস্থ ফরেন সার্ভিস একাডেমিতে ফরেন অফিস স্পাউসেস এসোসিয়েশন (ফোসা)-এর উদ্যোগে দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল চ্যারিটি বাজার’- এর আনুষ্ঠানিক উদ্বোধন শেষে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের মতো দেশ গত নির্বাচনে রাশিয়ার প্রতি অসন্তুষ্ট হয়েছে তাদের অভ্যন্তরীণ নির্বাচনে হস্তক্ষেপের জন্য। ২০/২১ জন কূটনীতিককে তারা বহিষ্কার করেছে। তারা শক্তিশালী, সেজন্য এটি করতে পেরেছে। আমাদের সেই শক্তি নেই, সেজন্য ওই পথে যাইনি। তবে সময় হলে আমরাও অ্যাকশনে যাবো। 

বিদেশিদের উপদেশের প্রয়োজন নেই জানিয়ে তিনি বলেন, তারা বলতে পারেন, আমরা শুনতে পারি। একটা সিস্টেম আছে, শিষ্টাচার আছে। তারা যদি কিছু বলতে চান সরকারকে জানাতে পারেন।

গত ২১শে নভেম্বর বিদেশি কূটনীতিকদের আচরণবিধি মেনে চলার পরামর্শ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছিলেন, যারা এদেশে রাষ্ট্রদূত আছেন, তারা তাদের আচরণবিধি জানেন, সে অনুযায়ী তারা চলবেন।

এবং এটাই প্রত্যাশিত। সেদিন তাদের সতর্ক করে তিনি বলেছিলেন, মনে রাখবেন আমরা কলোনিয়াল দেশ না, আমরা কলোনি না। আশা করি আপনারা কূটনৈতিক রীতি এবং নিয়ম অনুযায়ী চলবেন।