জনগণ রাস্তায় নেমে গেছে সরকারের আর রেহাই নেই: মোশাররফ

জনগণ রাস্তায় নেমে গেছে সরকারের আর রেহাই নেই: মোশাররফ

জনগণ রাস্তায় নেমে গেছে, সরকারের আর রেহাই নেই বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশারফ হোসেন। তিনি বলেন, ১০ দফা বাস্তবায়ন করে খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তি এবং সরকারকে বিদায় করাই এখন বিএনপির চ্যালেঞ্জ।

রবিবার (১ জানুয়ারি) সন্ধ্যায় নয়াপল্টনে ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে আয়োজিত ছাত্রসমাবেশে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

মোশাররফ বলেন, ছাত্রদলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে ১০ দফা বাস্তবায়ন করতে হবে। জনগণ রাস্তায় নেমে গেছে, সরকারের আর রক্ষা নেই। ঘোষিত ১০ দফা বাস্তবায়ন বিএনপির সামনে বড় চ্যালেঞ্জ। অন্ধকার কেটে যাবে, আলোর পথে বাংলাদেশ। যুগপৎ আন্দোলনে ইতিহাস সৃষ্টি করা হবে। ছাত্রদলকে গণঅভ্যুত্থানে নেতৃত্ব দিতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগের অপশাসনে দেশের মানুষ ক্রান্তিকাল অতিক্রম করছে। সব প্রতিষ্ঠান ধ্বংস করে ফেলেছে। সরকার ভোটের অধিকার কেড়ে নিয়েছে, তারা ভোটাধিকার ফিরিয়ে দিতে পারবে না। জনগণ এই সরকারকে দেখতে চায় না, তা বিএনপির গণসমাবেশ সাফলের মধ্যদিয়ে বার্তা দিয়েছে।

বিএনপি নেতা বলেন, আওয়ামী লীগ সহজে ক্ষমতা ছেড়ে দেবে না, তাদের বাধ্য করতে হবে। বিএনপি এজন্য রাজপথকেই বেছে নিয়েছে। সরকারকে বিদায় করা ছাড়া বিকল্প নেই। ছাত্র-যুবসমাজের ঐক্যবদ্ধ আন্দোলনে গণঅভ্যুত্থান সৃষ্টি করে বিদায় করতে হবে। ছাত্রদলকে নেতৃত্ব দিতে হবে।

মোশাররফ বলেন, সরকার যত নির্যাতন করুক, নেতাকর্মীদের কারারুদ্ধ করুক, আন্দোলন দমানো যাবে না।

তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সরকারি সিন্ডিকেটের লোকজন পকেট ভর্তি করেছে। বিচার বিভাগকে দলীয়করণ করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে সরকারের অবৈধ নির্দেশ মানার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এজন্য তাদের ওপর বিদেশি নিষেধাজ্ঞা এসেছে।

ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, রক্ত দেওয়া হচ্ছে, ভবিষ্যতেও আরও দেওয়া হবে। বাংলাদেশকে কলঙ্কমুক্ত করা হবে নতুন বছরে, মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, গণতন্ত্রকে পদদলিত করেছে সরকার। বিএনপির হাজার হাজার নেতাকর্মী জেলখানায়। ছাত্রদলকে উঠে দাঁড়াতে হবে। না দাঁড়াতে পারলে নেতাকর্মীদের জেলখানায়ই থাকতে হবে। ২০২৩ সাল হবে কলঙ্কমুক্ত সাল, বেগম জিয়াকে মুক্ত করা হবে, এবছর মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করা হবে।

সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, রাজপথে সবকিছুর ফয়সালা হবে। শেখ হাসিনাকে পদত্যাগে বাধ্য করা হবে। নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতায় হস্তান্তর করা না হলে ছাত্রদল ৯০’র মতো গণঅভ্যুত্থান সৃষ্টি করে সরকারের পতন ঘটাবে।

সাবেক ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন বলেন, সারাদেশকে কারাগারে পরিণত করেছে সরকার। এ অবস্থা থেকে দেশকে মুক্ত করতে হলে সরকারকে ক্ষমতা থেকে বিদায় করতে হবে। সরকারের সময় ফুরিয়ে গেছে। ধানাই-পানাই করে ক্ষমতায় টিকে থাকা যাবে না। সরকার চিরস্থায়ীভাবে ক্ষমতায় থাকতে চায়। ২০২৩ সালে গণতন্ত্র ও বেগম জিয়াকে মুক্ত করার বছর।

ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল ও সাংগঠনিক সম্পাদক আবু আফসান মো. ইয়াহিয়ার পরিচালনায় ছাত্রসমাবেশে বক্তব্য রাখেন ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল, রাজিব আহসান, ফজলুর রহমান খোকন, সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল, ইকবাল হোসেন শ্যামল প্রমুখ।