ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের অ্যাসিসটেন্ট সেক্রেটারি লু

ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের  অ্যাসিসটেন্ট সেক্রেটারি লু

যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক অ্যাসিসটেন্ট সেক্রেটারি ডোনাল্ড লু দুদিনের সফরে ১৪ জানুয়ারি ঢাকায় আসছেন।

বাংলাদেশ সফরকালে তিনি গণতন্ত্র, অংশগ্রহণমূলক নির্বাচন, মানবাধিকারসহ ঢাকায় দেশটির রাষ্ট্রদূতের সঙ্গে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার পরিপ্রেক্ষিতে দূতাবাসের কর্মকর্তাদের নিরাপত্তার ওপর জোর দেবেন।

অন্যদিকে ঢাকার পক্ষ থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর পাশাপাশি র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, পুনরায় মার্কিন বাজারে জিএসপি সুবিধা ফিরে পাওয়া, রোহিঙ্গা ইস্যুসহ ইউক্রেন যুদ্ধের ফলে খাদ্য ও জ্বালানি খাতে যে সংকট তৈরি হয়েছে, তা তুলে ধরার সম্ভাবনা রয়েছে। কূটনৈতিক সূত্রে জানা গেছে এসব তথ্য।

সূত্র জানায়, মার্কিন অ্যাসিসটেন্ট সেক্রেটারি ১৪ জানুয়ারি ঢাকায় আসবেন। পরদিন লু সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক সেরে ঢাকা ছাড়বেন। সফরে তিনি সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। ডোনাল্ড লু মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন গুরত্বপূর্ণ কর্মকর্তা। ৩০ বছর ধরে যুক্তরাষ্ট্র সরকারের পররাষ্ট্র কর্মকর্তার দায়িত্ব পালন করছেন তিনি।

২০২১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর (অ্যাসিসটেন্ট সেক্রেটারি) দায়িত্ব পান লু। এর আগে ১৯৯৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত নয়াদিল্লিতে মার্কিন দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা ছিলেন। তিনি কাশ্মীর এবং ভারত-পাকিস্তান সম্পর্ক বিষয়ে কাজ করেছেন।

২০১০ সালের জুলাইয়ে লু নয়াদিল্লিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি চিফ অব মিশন ছিলেন। তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার নয়াদিল্লি সফরের সময় তিনি এই পদে দায়িত্ব পালন করেন।