পিছু ছাড়ছে না লোডশেডিং

পিছু ছাড়ছে না লোডশেডিং

বিদ্যুতের দাম বাড়লেও পিছু ছাড়ছে না লোডশেডিং। চাহিদা কম থাকায় গত কয়েক বছরে শীতকাল লোডশেডিংমুক্ত ছিল, তবে এ বছর তার ব্যতিক্রম হয়েছে। পরিস্থিতি এমন থাকলে আগামী গ্রীষ্মে বিদ্যুতের লোডশেডিং আরও বাড়বে বলে আশঙ্কা।

বিদ্যুৎ বিভাগ বলছে, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে তারা আগাম প্রস্তুতি নিচ্ছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, সরকারের পক্ষে কোনোভাবেই বিদ্যুতের ঘাটতি মোকাবিলা সম্ভব নয়। সাশ্রয়ী নীতি অবলম্বন করলে পরিস্থিতি হয়তো কিছুটা সামাল দেওয়া সম্ভব হবে।

গত ১২ জানুয়ারি নির্বাহী আদেশে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়িয়েছে সরকার। গ্যাসের মূল্যবৃদ্ধির প্রক্রিয়াও শুরু হয়েছে। চলতি সপ্তাহে প্রজ্ঞাপন জারি হতে পারে। গ্যাসের দাম বাড়লে আবারও বাড়বে বিদ্যুতের দাম। গ্যাস-বিদ্যুতের বাড়তি দামের সঙ্গে লোডশেডিংয়ের কারণে জীবন আরও অতিষ্ঠ হয়ে উঠবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) তথ্যমতে, বর্তমানে দেশে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ২২,৭০০ মেগাওয়াট। কিন্তু উৎপাদন হচ্ছে ১০ হাজার মেগাওয়াটেরও কম। গ্যাস ও কয়লা সংকটের কারণে ৪ হাজার ৭৩ মেগাওয়াট কম বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। রক্ষণাবেক্ষণজনিত কারণেও কিছু কেন্দ্র বন্ধ রয়েছে।

সর্বোচ্চ ১৪,৭৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে গত বছরের ১৬ এপ্রিল। তখন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ধরা হয়েছিল ১৫ হাজার মেগাওয়াট। এ বছর গ্রীষ্মে চাহিদা বেড়ে সাড়ে ১৬ হাজার মেগাওয়াট হতে পারে বলে ধারণা করছে বিপিডিবি।

শীতকালে তাপমাত্রা কম হওয়ায় বিদ্যুতের চাহিদা কম থাকে। কিন্তু এবার শীতেও লোডশেডিং হচ্ছে। চলতি বছর ৮ জানুয়ারি থেকে শুরু হয়ে এখনো চলছে লোডশেডিং। গত ১০ দিনে গড়ে ৫৫০ মেগাওয়াট থেকে ১২০০ মেগাওয়াট লোডশেডিং হয়েছে। অথচ চাহিদা ছিল ১০ হাজার মেগাওয়াটেরও নিচে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সারা বিশ্বে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় দেশে বিদ্যুতের উৎপাদন ব্যাহত হয়। সক্ষমতা থাকলেও জ্বালানি সংকটের কারণে চাহিদা অনুযায়ী বিদ্যুতের উৎপাদন সম্ভব না হওয়ায় জুলাই থেকে সরকার ঘোষণা দিয়ে লোডশেডিং শুরু করে। পরে বিদ্যুৎসাশ্রয়ী নানা পদক্ষেপ নেওয়ায় লোডশেডিং কিছুটা কমলেও সেপ্টেম্বরের শেষ সপ্তাহে তা চরম আকার ধারণ করে অক্টোবরের শুরুর দিকে রেকর্ড পর্যায়ে পৌঁছায়। ওই সময় গড়ে দুই হাজার মেগাওয়াট লোডশেডিং ছিল। তবে তাপমাত্রা কমতে থাকায় নভেম্বরে লোডশেডিংয়ের মাত্রা কমে যায়। ডিসেম্বর মাস অনেকটা লোডশেডিংমুক্ত থাকলেও এখন আবার শুরু হয়েছে।

এ বিষয়ে পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন দেশ রূপান্তরকে বলেন, পিডিবির প্রক্ষেপণে গ্রীষ্মে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা সাড়ে ১৬ হাজার মেগাওয়াট ধরা হলেও এটা ১৬ হাজার মেগাওয়াটের মধ্যেই থাকবে। চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে আমাদের। কিন্তু জ্বালানির দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে চাহিদামতো বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে প্রয়োজনীয় যে জ্বালানির দরকার তার জোগান দিতে সরকারকে অনুরোধ করা হয়েছে। সরকারও প্রয়োজনীয় অর্থসংস্থান করবে বলে আশ^স্ত করেছে। আশা করি, গ্রীষ্মে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

আগামী মার্চের শেষ দিকে ভারতের আদানি থেকে অতি উচ্চ দামে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ আসার সম্ভাবনা রয়েছে। মে মাসের দিকে চট্টগ্রামের এস আলম গ্রুপের নির্মাণাধীন তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে ৬১২ মেগাওয়াট এবং আরও কিছু ছোট বা মাঝারি বিদ্যুৎকেন্দ্র থেকে ১৫০ থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হতে পারে। এপ্রিল-মে মাসের দিকে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি হবে। তখন এসব কেন্দ্র উৎপাদনে এলেও বড়জোর ১৩ হাজার মেগাওয়াটের জোগান দেওয়া সম্ভব হবে। এর বাইরে উচ্চ মূল্যের জ্বালানি আমদানির মাধ্যমে কিছু কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন হতে পারে। তবু ঘাটতি থেকে যাবে।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম মনে করেন, চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করার সক্ষমতা সরকারের নেই। কারণ বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি সরবরাহ করতে সরকারের ডলার খরচের সক্ষমতা সীমিত হয়ে গেছে।

সরকার গ্যাস-বিদ্যুতের দাম বাড়িয়ে ভর্তুকি সমন্বয় করতে চাইছে। কিন্তু এজন্য ৩০ থেকে ৪০ হাজার কোটি টাকা দরকার। এই টাকা সমন্বয় করে গ্যাস-বিদ্যুতের যে দাম হবে তা সোনার চেয়েও দামি হবে। এই পরিস্থিতিতে উচ্চ দামে বিদেশ থেকে জ্বালানি আমদানি করে চাহিদামতো বিদ্যুৎ উৎপাদন করা অসম্ভব, বলেন তিনি।

সংকট থেকে বের হওয়ার উপায় জানতে চাইলে তিনি দেশ রূপান্তরকে বলেন, প্রথমত, বিদ্যুৎ-জ্বালানি খাতকে বাণিজ্যিকীকরণ থেকে মুক্ত করতে হবে। দ্বিতীয়ত, নিজস্ব জ্বালানি সম্পদের উন্নয়ন অব্যাহত রাখার পাশাপাশি সাশ্রয়ী হতে হবে। সর্বশেষ উপায় হলো, অযৌক্তিক ও লুণ্ঠনমূলক ব্যয় বন্ধ করতে হবে। তবেই সংকট কমবে। না হলে আগামীতে পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

সূত্রমতে ডলার সংকটের কারণে প্রয়োজনীয় তেল ও গ্যাস আমদানি করা সম্ভব হচ্ছে না। গত জুলাই থেকে খোলাবাজারের এলএনজি কেনা বন্ধ। অর্থাভাবে গ্যাসের আমদানি বিল ঠিকমতো পরিশোধ করতে পারছে না বাংলাদেশ তেল, গ্যাস, খনিজসম্পদ করপোরেশন পেট্রোবাংলা। জানুয়ারি মাস পর্যন্ত জমা বিলের অর্ধেক পরিশোধের মতো টাকা আছে পেট্রোবাংলার ব্যাংক হিসাবে। নতুন করে ১০টি এলএনজি কার্গো আমদানি করতে হলে আরও ২৫ হাজার কোটি টাকা লাগবে। টাকা না পেলে আমদানি করার সুযোগ নেই। অন্যদিকে দেশীয় গ্যাসক্ষেত্র থেকেও উৎপাদন কমে গেছে।

ডলার সংকটে কয়লা আমদানি করতে না পারায় উৎপাদনে যাওয়ার ২৭ দিনের মাথায় গত শনিবার বন্ধ হয়ে গেছে বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্রটির ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিট থেকে প্রতিদিন ৫৬০-৫৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল। পায়রায় ১৩২০ মেগাওয়াট ক্ষমতার তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লার মজুদও প্রায় ফুরিয়ে এসেছে। বিল বকেয়া থাকায় কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান আমদানির এলসি খুলতে চাইছে না।

জ্বালানি বিশেষজ্ঞ ও বুয়েটের অধ্যাপক ড. ইজাজ হোসেন দেশ রূপান্তরকে বলেন, সরকার মূলত সাড়ে তিন হাজার মেগাওয়াট কয়লা বিদ্যুৎকেন্দ্র থেকে পাওয়ার আশায় ছিল। মার্চের মধ্যে এ বিদ্যুৎ আসবে বলা হলেও বাস্তবে তা হচ্ছে না। জ্বালানি কেনার বিষয়টিও এখনো পরিষ্কার হয়নি। ফলে আগামী গ্রীষ্মে প্রায় ২৫০০ থেকে ৩০০০ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি হবে।

সাশ্রয় নীতি অবলম্বনের মাধ্যমে ১০০০ মেগাওয়াট এবং উচ্চ মূল্যের জ্বালানি আমদানির মাধ্যমে আরও ১০০০ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি পূরণ করতে পারে সরকার। এরপরও অন্তত ১০০০ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি থাকবে, বলেন ড. ইজাজ।-দেশ রুপান্তর