বান্দরবানে বিপুল অস্ত্র, নগদ ৭ লাখ টাকাসহ আটক ২০: র‌্যাব

বান্দরবানে বিপুল অস্ত্র, নগদ ৭ লাখ টাকাসহ আটক ২০: র‌্যাব

বান্দরবানের দুর্গম থানচি উপজেলার থানচি-লিক্রে সড়কের ২৭ কিলোমিটার এলাকার রেমাক্রী ব্রিজ থেকে র‌্যাব নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ১৭ জন সদস্য ও কুকিচিন ন্যাশনাল ফ্রটের (কেএনএফ) তিন সদস্যকে আটক করেছে। এসময় তাদের কাছ থেকে বিপুল দেশি ও বিদেশি অস্ত্র, বোমা তৈরির সরঞ্জামাদি, গোলাবারুদ ও নগদ ৭ লাখ টাকা উদ্ধার করে র‌্যাব।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সকালে বান্দরবানের র‌্যাব কার্যালয়ে সাংবাদিকদের নিয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

এসময় তিনি বলেন, র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে। আর তারই ধারাবাহিকতায় নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র বেশ কয়েকজন সদস্য পাহাড়ে অবস্থান করে সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে। এমন সংবাদে র‌্যাবের সদস্যরা গত বছরের অক্টোবর মাস থেকে বান্দরবানে সন্ত্রাসীদের নির্মূলে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, র‌্যাবের অভিযানে ইতিমধ্যে বেশ কয়েকজন জঙ্গি ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যকে আটক হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

এসময় তিনি পার্বত্য এলাকা থেকে জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যদের নির্মূল না করা পর্যন্ত অভিযান পরিচালনা করা হবে বলেও সাংবাদিকদের জানান।

সংবাদ সম্মেলনে র‌্যাবের গোয়ান্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মশিউর রহমান, আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল মাহাবুব আলম, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০২০ সাল থেকে পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী বম সম্প্রদায়ের কিছু বিপথগামী যুবক কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন গড়ে তুলে আর পরবর্তীতে তাদের আশ্রয়ে সশস্ত্র প্রশিক্ষণে যুক্ত হয় সমতল থেকে আসা নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বেশ কিছু সদস্য। এদিকে তাদের নির্মূলে ২০২২ সালের অক্টোবর মাস থেকে পাহাড়ে অভিযান চালাচ্ছে যৌথবাহিনীর বাহিনীর সদস্যরা।

গত ৩ অক্টোবর ২০২২ থেকে শুরু হওয়ে এপর্যন্ত চার মাসে নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৫৫ জন এবং কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর ১৭ জন সদস্যকে আটক করে র‌্যাব।