তুরস্কে কিশোরীকে জীবিত ও ৩ মরদেহ উদ্ধার করলো বাংলাদেশি সাহায্যকারী দল

তুরস্কে কিশোরীকে জীবিত ও ৩ মরদেহ উদ্ধার করলো বাংলাদেশি সাহায্যকারী দল

ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের ধ্বংসস্তূপে উদ্ধার কাজ শুরু করেছে বাংলাদেশি সাহায্যকারী দল। ইতিমধ্যে আদিয়ামান শহরের ধ্বংসস্তূপ থেকে ১৭ বছরের এক কিশোরীকে জীবিত উদ্ধার করেছে তারা। এছাড়া তিনজনের মৃতদেহও উদ্ধার করেছে সেনাবাহিনীর সদস্যেদের নেতৃত্বে যাওয়া ৪৬ সদস্যের সাহায্যকারী দল। শুক্রবার রাতে এ তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস।

এদিকে একই দিনে হওয়া ভূমিকম্পে বিপর্যস্ত সিরিয়ায় বাংলাদেশের তরফ থেকে সহায়তা সামগ্রী নিয়ে বিমান বাহিনীর একটি সি ১৩০ উড়োজাহাজ শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে রওয়ানা দিয়েছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

রোববার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপে ৭ দশমিক ৮ মাত্রায় শক্তিশালী ভূমিকম্প হয়। কয়েক ঘণ্টার ব্যবধানে মাত্র ১০০ কিলোমিটার উত্তরে ৭ দশমিক ৫ মাত্রায় আরেকটি ভূমিকম্প আঘাত হানে। বড় ধরনের এই ভূমিকম্পে আশেপাশের অঞ্চলগুলো পরিণত হয় ধ্বংসস্তূপে। তুরস্ক ও পাশের দেশ সিরিয়ায় এ পর্যন্ত ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এর আগে তুরস্কের পথে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল বুধবার ঢাকা ছাড়ে। দলটি বৃহস্পতিবার রাত পৌনে ১০টায় দেশটির আদানা মিলিটারি এয়ার বেইসে পৌঁছায়। সেখান থেকে উদ্ধারকারী দল আদিয়ামান শহরে পৌঁছে অনুসন্ধান ও উদ্ধার কাজ শুরু করে।

৪৬ সদস্যের দলটিতে ফায়ার সার্ভিসের ১২ সদস্যের পাশাপাশি সেনাবাহিনীর ২৪ জন এবং ১০ জন চিকিৎসক রয়েছেন।

আর শুক্রবার রাতে সিরিয়ায় পাঠানো হচ্ছে ১১ টন ত্রাণ সামগ্রী। এর মধ্যে রয়েছে তাবু, কম্বল, সোয়েটার, শুকনো খাবার ও ওষুধ।