বাংলাদেশে রাজনৈতিক সহিংসতায় গভীর উদ্বেগ ইউরোপীয় ইউনিয়নের

বাংলাদেশে রাজনৈতিক সহিংসতায় গভীর উদ্বেগ ইউরোপীয় ইউনিয়নের

বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জোটটির সদস্য দেশগুলোর ঢাকা মিশন।

গতকাল রোববার ঢাকায় ইইউ ডেলিগেশনের পক্ষ থেকে এই উদ্বেগের কথা জানানো হয়। এ-সংক্রান্ত একটি সংক্ষিপ্ত বিবৃতি টুইট করেছে ঢাকায় ইইউ ডেলিগেশন।

বিবৃতিতে বলা হয়, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সাম্প্রতিক সহিংসতার খবরে তারা গভীরভাবে উদ্বিগ্ন। রাজনৈতিক কর্মকাণ্ডে নিযুক্ত সব পক্ষকে তারা শান্তিপূর্ণ ও আইনানুগ পদ্ধতিতে রাজনীতি করার জন্য দৃঢ়ভাবে উৎসাহিত করছে।

সম্প্রতি আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি কর্মসূচি দিচ্ছে। গত শনিবার ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করে বিএনপি। আওয়ামী লীগ করে শান্তি সমাবেশ। দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে দেশের বিভিন্ন স্থানে হামলা-সংঘর্ষের ঘটনা ঘটে।

ইউনিয়ন পর্যায়ের পদযাত্রায় ৪০ জেলায় বাধা ও হামলার অভিযোগ করেছে বিএনপি। দলটি বলছে, পদযাত্রা কর্মসূচিতে পুলিশ ও আওয়ামী লীগের হামলায় পাঁচ শতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। অনেকের বাড়িঘর-ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। দুই শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিয়ে ইচ্ছাকৃতভাবে দেশে একটা গন্ডগোল লাগানোর চেষ্টা করছে।

অন্যদিকে, ইউনিয়ন পর্যায়ের কর্মসূচিতে বিভিন্ন জেলায় সংঘাতের ঘটনায় বিএনপির ওপর দায় চাপিয়েছে আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলটির অভিযোগ, রাজনৈতিক কর্মসূচির নামে বিএনপি সন্ত্রাস, নাশকতা ও নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারায় লিপ্ত হয়েছে।