বিদ্যুৎস্পৃষ্ট জীবনে আবার ঘা

বিদ্যুৎস্পৃষ্ট জীবনে আবার ঘা

দফায় দফায় বিদ্যুৎ ও জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে অতিষ্ঠ জনজীবন। এ অবস্থায় গতকাল রাতে বিদ্যুতের দাম আরেক দফা বাড়ানোর কারণে দৈনন্দিন ব্যয় আরও বাড়বে। তবে বাড়তি দাম দিয়েও সেচ ও গ্রীষ্ম মৌসুমে বিদ্যুতের ভোগান্তি থেকে রেহাই মিলবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) পাশ কাটিয়ে গতকাল মঙ্গলবার গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। যা চলতি মাস থেকে কার্যকর হবে। এর আগে একই কায়দায় গত ৩০ জানুয়ারি রাতে খুচরা ও পাইকারি বিদ্যুতের দাম যথাক্রমে ৫ ও ৮ শতাংশ বাড়ানো হয়।

ভর্তুকি সমন্বয়ের নামে গণশুনানি ছাড়াই নির্বাহী আদেশে গত দুই মাসে গ্রাহক পর্যায়ে তিন দফায় বিদ্যুতের দাম অন্তত ১৫ শতাংশ বৃদ্ধির পাশাপাশি গ্যাসের মূল্যবৃদ্ধি করেছে দুবার। গত জানুয়ারিতে গ্যাসের দাম অস্বাভাবিক হারে ১৭৯ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়।

সব মিলিয়ে গত ১৪ বছরে এ নিয়ে গ্রাহক পর্যায়ে ১৩ বার এবং পাইকারি পর্যায়ে ১০ বার বিদ্যুতের দাম বাড়ানো হলো। এত ঘন ঘন নিত্যপ্রয়োজনীয় এ দুটি পণ্যের মূল্যবৃদ্ধির ঘটনাকে নজিরবিহীন বলে আখ্যায়িত করেছেন বিশেষজ্ঞরা।

এমন পরিস্থিতিতে গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ানো হচ্ছে, যখন নিত্যপণ্যের চড়া দামে মানুষ সংকটে রয়েছে। অন্যদিকে ডলার সংকটসহ নানা কারণে ব্যবসাবাণিজ্যে গতি কমে যাওয়ার পাশাপাশি নতুন কর্মসংস্থানের সুযোগও কমেছে। দেশের ৬৮ শতাংশ মানুষ তাদের প্রতিদিনের খাবার কিনতে হিমশিম খাচ্ছে বলে গত অক্টোবরে বিশ্ব খাদ্য কর্মসূচির এক প্রতিবেদনে উঠে এসেছে।

সরকার অবশ্য বলছে, ভর্তুকি সমন্বয়ের জন্য এখন থেকে প্রতি মাসেই বিদ্যুতের মূল্য সমন্বয় করা হবে। কিন্তু জ্বালানি বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদরা বলছেন, সরকারের ভুলনীতি ও কিছু গোষ্ঠীর স্বার্থরক্ষা করতে গিয়ে এ সংকট তৈরি হয়েছে। যার মাশুল গুনতে হচ্ছে সাধারণ মানুষকে।

দফায় দফায় বিদ্যুৎ ও জ্বালানির এ দাম বৃদ্ধি একেবারেই অযৌক্তিক বলে মনে করেন অর্থনীতিবিদ অধ্যাপক ড. আনু মুহাম্মদ। তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘অনেক ভালো বিকল্প থাকলেও সরকার সে পথে না গিয়ে আর্থিক ঘাটতির দোহায় দিয়ে দাম বৃদ্ধি করছে। এতে দৈনন্দিন ব্যয় মেটাতে গিয়ে মানুষের জীবন হয়ে উঠেছে দুর্বিষহ। আইএমএফ এবং বিশ্বব্যাংকও ব্যবসায়িক সুবিধার জন্য সরকারকে সমর্থন দিচ্ছে।’ তিনি বলেন, দেশীয় গ্যাসের অনুসন্ধান এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করা গেলে কম দামে জ্বালানির নিরাপত্তা নিশ্চিত করা যেত। কিন্তু নিজেদের স্বার্থরক্ষা করতে গিয়ে সরকার ও তাদের সুবিধাভোগী ব্যবসায়ী এবং ক্ষমতার সঙ্গে থাকা মানুষ কারোরই এ ব্যাপারে আগ্রহ নেই। ফলে গ্যাস-বিদ্যুতের দাম অবিরাম বাড়তেই থাকবে।

সাধারণত গণশুনানির পর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস-বিদ্যুতের নতুন মূল্য নির্ধারণ করে থাকে। কিন্তু গত ১ ডিসেম্বর সরকার সেই আইন সংশোধন করেছে। ফলে এখন গণশুনানি ছাড়াই কমিশনের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানির মূল্য নির্ধারণ করতে পারবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের হাতে মূল্যবৃদ্ধির ক্ষমতা দেওয়ার আগে গণশুনানির মাধ্যমে গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণ করত বিইআরসি। তখন সাধারণ মানুষের কথা কিছুটা বিবেচনা করার সুযোগ থাকলেও নির্বাহী আদেশের সময় এসব করা হয় না।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সিনিয়র সহসভাপতি ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. এম শামসুল আলম দেশ রূপান্তরকে বলেন, ‘অন্যায় ও অযৌক্তিক ব্যয় সমন্বয় না করে বারবার বিদ্যুৎ-জ্বালানির মূল্যবৃদ্ধি করা হচ্ছে। যার পরিণতি ভয়াবহ। সরকার গ্যাস-বিদ্যুতের দাম বাড়িয়ে ভর্তুকি সমন্বয় করতে চাইছে। করোনায় এমনিতেই মানুষের অর্থনৈতিক অবস্থা নাজেহাল। তারা এ দাম বাড়ানোর চাপ নেওয়ার মতো অবস্থায় নেই।’

এদিকে দফায় দফায় বিদ্যুৎ-জ্বালানির মূল্যবৃদ্ধির পরও ডলার সংকটের কারণে প্রয়োজনীয় জ্বালানি আমদানির অভাবে এ বছর চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। যদিও সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

ড. এম শামসুল আলম মনে করেন, চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করার সক্ষমতা সরকারের নেই। কারণ বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি সরবরাহ করতে সরকারের ডলার খরচের সক্ষমতা সীমিত হয়ে গেছে। বিদ্যুৎ-জ্বালানি খাতকে বাণিজ্যিকীকরণ থেকে মুক্ত করার পাশাপাশি নিজস্ব জ্বালানি সম্পদের উন্নয়ন এবং অযৌক্তিক ও লুণ্ঠনমূলক ব্যয় বন্ধ না করলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তথ্যমতে, চলতি বছর বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ধরা হয়েছে ১৬ হাজার মেগাওয়াট। যদিও প্রকৃত চাহিদা এর চেয়েও বেশি বলে বিশ্লেষকরা মনে করেন। তারা বলছেন, এবার গ্রীষ্মে বিদ্যুতের ঘাটতি হতে পারে আড়াই হাজার থেকে তিন হাজার মেগাওয়াট।

আগামী মার্চের শেষদিকে ভারতের আদানি থেকে অতি উচ্চদামে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ আসার সম্ভাবনা রয়েছে। মে মাসের দিকে চট্টগ্রামের এস আলম গ্রুপের নির্মাণাধীন তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে ৬১২ মেগাওয়াট এবং আরও কিছু ছোট বা মাঝারি বিদ্যুৎকেন্দ্র থেকে ১৫০ থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হতে পারে। এপ্রিল-মে মাসের দিকে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি হবে। তখন এসব কেন্দ্র উৎপাদনে এলেও বড়জোর ১৩ হাজার মেগাওয়াটের জোগান দেওয়া সম্ভব হবে। এর বাইরে উচ্চমূল্যের জ্বালানি আমদানির মাধ্যমে কিছু কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন হতে পারে। তবু ঘাটতি থেকে যাবে।

আসন্ন সংকট মোকাবিলায় গ্যাস সরবরাহ বাড়াতে স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি শুরু হয়েছে। বাড়তি জ্বালানি তেল আমদানির পরিকল্পনাও চূড়ান্ত। গ্যাস ও তেলভিত্তিক বিদ্যুতের পাশাপাশি সরকারের বড় ভরসা কয়লাভিত্তিক বৃহৎ তিন বিদ্যুৎকেন্দ্র পায়রা, রামপাল এবং ভারতে আদানির বিদ্যুৎ। এর মধ্যে রামপালের বিদ্যুৎকেন্দ্রে কয়লার সরবরাহ নিরবচ্ছিন্ন রাখা যাবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। কয়লা আমদানি ব্যাহত হচ্ছে ডলার সংকটে।

ডলার সংকটে জ্বালানি তেল আমদানির এলসি খুলতে সমস্যায় পড়ছেন বেসরকারি উদ্যোক্তারা। তারা চাহিদার ৭০ শতাংশ তেল আমদানি করতে পারছেন। বর্তমানে সাড়ে চার মাসের বিল ১৬ হাজার কোটি টাকা পাওনা রয়েছে বেসরকারি মালিকদের। তেল আমদানি ব্যাহত হলে বেসরকারি খাত থেকেও চাহিদা অনুসারে বিদ্যুৎ মিলবে না।

পেট্রোবাংলার তথ্যমতে, চাহিদার বিপরীতে বিদ্যুৎ উৎপাদনে এ বছর দৈনিক প্রায় ২০ কোটি ঘনফুট গ্যাসের ঘাটতি থাকতে পারে।

পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন দেশ রূপান্তরকে বলেন, বর্তমানে চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। কিন্তু জ্বালানির দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে চাহিদামতো বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে প্রয়োজনীয় যে জ্বালানির দরকার তার জোগান দিতে সরকারকে অনুরোধ করা হয়েছে। সরকারও প্রয়োজনীয় অর্থসংস্থান করবে বলে আশ্বস্ত করেছে। আশা করি, গ্রীষ্মে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

বিদ্যুতের মূল্যবৃদ্ধির সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী, আবাসিক গ্রাহকদের মধ্যে ৫০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারকারীর প্রতি ইউনিটের দাম ৪.১৪ থেকে বাড়িয়ে ৪.৩৫ টাকা, ৭৫ ইউনিট ব্যবহারকারীর বিদ্যুতের দাম ৪.৬২ থেকে বাড়িয়ে ৪.৮৫ এবং ৭৬ থেকে ২০০ ইউনিট ব্যবহারকারীদের ৬.৩১ থেকে বাড়িয়ে ৬.৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে ৩০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের ৬.৬২ থেকে বাড়িয়ে ৬.৯৫, ৪০০ ইউনিটের জন্য ৬.৯৯ থেকে বাড়িয়ে ৭.৩৪, ৪০১ থেকে ৬০০ ইউনিটের জন্য ১০.৯৬ থেকে বাড়িয়ে ১১.৫১ এবং ৬০০ ইউনিটের ওপরে বিদ্যুৎ ব্যবহারকারী আবাসিক গ্রাহকদের বিদ্যুৎ বিল ১২.৬৩ থেকে বেড়ে ১৩.২৬ টাকা করা হয়েছে।

মোহাম্মদপুরের বসিলা এলাকার বাসিন্দা মাহফুজুর রহমান বলছিলেন, ‘জিনিসপত্রের এত দাম বাড়ছে যে বাজারে যেতেই ভয় লাগে। রমজানে সাধারণত এমনিতেই দাম বেড়ে যায়। এ অবস্থায় এভাবে দফায় দফায় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির কারণে দ্রব্যমূল্যের দাম কোথায় গিয়ে ঠেকবে তা ভাবতেই মাথা নষ্ট হয়ে যাচ্ছে। তারপরও আমাদের মেনে নিতে হচ্ছে। কারণ সবকিছুর মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের সহ্য-ক্ষমতা দিন দিন বাড়ছে। যতক্ষণ প্রাণ আছে ততক্ষণ সব মুখ বুজে সহ্য করা ছাড়া তো কোনো উপায় নেই।’

ক্ষুদ্র শিল্পে ফ্লাট রেট করা হয়েছে ৯ টাকা ৮৮ পয়সা (আগে ছিল ৯ টাকা ৪১ পয়সা); অফ পিকে ৮ টাকা ৮৮ পয়সা (আগে ছিল ৮ টাকা ৪৬ পয়সা) এবং পিক আওয়ারে ইউনিটপ্রতি দর নির্ধারণ করা হয়েছে ১১ টাকা ৮৫ পয়সা (আগে ১১ টাকা ২৯ পয়সা ছিল)।

বাণিজ্যিক ও অফিসের ক্ষেত্রে ফ্ল্যাট রেট ১১ টাকা ৯৩ পয়সা (আগে ছিল ১১ টাকা ৩৬ পয়সা); অফ পিক ১০ টাকা ৭৩ পয়সা (আগে ছিল ১০ টাকা ২২ পয়সা) এবং পিক ১৪ টাকা ৩১ পয়সা (আগে ছিল ১৩ টাকা ৬৩ পয়সা)।

অন্যদিকে উচ্চচাপে শিল্পের জন্য ফ্লাট রেট ধরা হয়েছে ৯ টাকা ৭৮ পয়সা (আগে ছিল ৯ টাকা ৩১ পয়সা), অফ পিকে ৮ টাকা ৮১ পয়সা (আগে ছিল ৮ টাকা ৩৯ পয়সা) এবং পিক আওয়ারে ১২ টাকা ২২ পয়সা (আগে ১১ টাকা ৬৪ পয়সা ছিল)। এ ছাড়া ধর্মীয়, দাতব্য, হাসপাতাল, পানির পাম্পসহ অন্যান্য সব খাতের গ্রাহকদের জন্য আনুপাতিক হারে বেড়েছে বিদ্যুতের দাম।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘এমনিতেই গ্যাস-বিদ্যুৎ সংকটের কারণে কারখানায় ৪০ থেকে ৫০ শতাংশ উৎপাদন ব্যাহত হচ্ছে। এ অবস্থায় দফায় দফায় বিদ্যুৎ-জ্বালানির মূল্যবৃদ্ধির প্রভাবে পণ্যের উৎপাদন খরচ বাড়বে। পরোক্ষভাবে এর প্রভাব পড়বে ক্রেতার ওপর। এতে মূল্যস্ফীতি বাড়বে।’

বিএনপির প্রতিবাদ : নির্বাহী আদেশে আবারও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদ জানিয়ে উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বিএনপি। গতকাল রাতে এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রতিবাদ জানান। দলটির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত বিবৃতিতে ফখরুল বলেন, ‘সরকারের উন্নয়ন বুলির আড়ালে লুটপাটের মহোৎসবের কাহিনি এখন মানুষের মুখে মুখে। বিদ্যুতের এ মূল্যবৃদ্ধি সরকারের লুটপাটেরই বহিঃপ্রকাশ। এ মূল্যবৃদ্ধিতে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার পাশাপাশি কলকারখানা ও কৃষিতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে। প্রতিটি পণ্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির মধ্যে এসব পণ্যের দাম আরও বাড়বে, জনগণের জীবনযাত্রার ব্যয় আরও বৃদ্ধি পাবে। সরকারের প্রতিটি নীতি হচ্ছে হরিলুটের নীতি, জনগণ মরে যাক, তাতে সরকারের কিছুই আসে যায় না।’

বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ‘দেশের জনগণকে সঙ্গে নিয়ে বিএনপিসহ অপরাপর রাজনৈতিক দলগুলো বিদ্যুৎ, গ্যাস ও চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন মূল্যবৃদ্ধির বিরুদ্ধে এবং জনদুর্ভোগ সৃষ্টিকারী সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে। এ আন্দোলনকে আরও বেগবান করে দাবি আদায় করতে হবে।’-দেশ রুপান্তর