নিখোঁজদের সন্ধানে বিধ্বস্ত ভবনে র‌্যাবের ডগ স্কোয়াড

নিখোঁজদের সন্ধানে বিধ্বস্ত ভবনে র‌্যাবের ডগ স্কোয়াড

রাজধানীর সিদ্দিক বাজারে বিস্ফোরণের ঘটনায় এখনো মানুষ আটকা পড়ে আছে কিনা তা খুঁজতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর ডগ স্কোয়াড আনা হয়েছে। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে বিধ্বস্ত ভবনের পাশে একটি গলিতে র‌্যাবের কয়েকজন সদস্যকে ডগ স্কোয়াডের কয়েকটি কুকুর নিয়ে অপেক্ষায় থাকতে দেখা যায়।

নাম প্রকাশ না করার শর্তে একজন র‌্যাব সদস্য বলেন, আমরা অনেকগুলো কুকুর নিয়ে এসেছি। ফায়ার সার্ভিসের লোকজন যখন চাইবে তখন এগুলো নিয়ে যাওয়া হবে।

তিনি বলেন, এগুলো মূলত ভবনের ভেতরে কেউ চাপা পড়ে আছে কিনা, কেউ বেঁচে আছে কিনা সেগুলো শনাক্ত করবে। মরদেহ থাকলেও শনাক্ত করতে পারবে। এর বাইরে যদি বিস্ফোরক জাতীয় কিছু থাকে তাও চিহ্নিত করার জন্য ডগ স্কোয়াড আনা হয়েছে।

এদিকে দুপুর ১২টার দিকে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস অ্যান্ড মেইনটেইন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমরা লাইট রেসকিউ (হালকা যন্ত্রপাতি দিয়ে) অভিযান করছি। ডেড বডি লোকেট (শনাক্ত) করার জন্য ডগ স্কোয়াড আনা হয়েছে।

তিনি বলেন, সেনাবাহিনী, সিটি করপোরেশন, রাজউকের ইঞ্জিনিয়ারদের সমন্বয়ে একটি কমিটি হয়েছে। বিল্ডিংটা ঝুঁকিপূর্ণ; এটাকে সাপোর্ট দিতে হবে। তারপর হেভি রেসকিউ একটিভিটিজ চালানো হবে।