ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের তাগিদ পুনর্ব্যক্ত

বাংলাদেশে রাজনৈতিক সহিংসতা, নির্বিচারে গ্রেপ্তার, মানবাধিকার এবং মিডিয়াকর্মীদের হয়রানি বাড়ায় হতাশ জাতিসংঘ

বাংলাদেশে রাজনৈতিক সহিংসতা, নির্বিচারে গ্রেপ্তার, মানবাধিকার এবং মিডিয়াকর্মীদের হয়রানি বাড়ায় হতাশ জাতিসংঘ

বহুল আলোচিত এবং আতঙ্ক সৃষ্টিকারী ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) সংশোধনের তাগিদ পূনর্ব্যক্ত করলো জাতিসংঘ। বিশ্বসংস্থাটির মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার টুর্ক আইনটির সংশোধনের জন্য মঙ্গলবার বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান। সেই সঙ্গে বাংলাদেশে রাজনৈতিক সহিংসতা বাড়তে থাকা, রাজনৈতিক কর্মীদের নির্বিচার গ্রেপ্তার, নির্বাচনকে সামনে রেখে মানবাধিকার এবং গণমাধ্যমকর্মীদের অব্যাহত হয়রানির কথা উল্লেখ করে জাতিসংঘ দূত গভীর হতাশা প্রকাশ করেন। ডিএসএ বিষয়ে ভলকার টুর্ক বলেন, তাঁর দপ্তরের সঙ্গে দীর্ঘ আলোচনার পর তিনি এটিকে সংশোধন করার জন্য বাংলাদেশ কতৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছেন।

তিনি বলেন, যারা তাদের স্বাধীন মতপ্রকাশ এবং বিশ্বাসের অধিকার প্রয়োগ করছে, তাদের বিরুদ্ধে এই আইন প্রয়োগর মাধ্যমে ফৌজদারি সাজা দেয়া অব্যাহত রয়েছে। জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫২তম অধিবেশনে বক্তৃতাকালে বাংলাদেশ পরিস্থিতি প্রসঙ্গে ভলকার টুর্ক এসব কথা বলেন। টুর্কের পূর্বসূরি মিশেল বাশেলেটগত বছরের আগস্টে বাংলাদেশ সফর করে এমন আহ্বান জানিয়েছিলেন। মিশেল বলেছিলেন, তাঁর দপ্তর সরকারের কাছে আইনটি সংশোধনে সুনির্দিষ্ট সুপারিশমালা পেশ করেছে। তিনি তখন ওই সুপারিশ অনুযায়ী আইনটি সংশোধনের আহ্বান জানান।

গত ২৭ ফেব্রুয়ারি শুরু হওয়া মানবাধিকার পরিষদের ওই অধিবেশনে হাইকমিশনার টুর্ক এ পর্যন্ত ৪০টি দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। জেনেভার ওই আলোচনায় তিনি সেই সব দেশের কোন কোন বিষয়ে তাঁর উদ্বেগ রয়েছে, তা তুলে ধরেন।

উল্লেখ্য, ওএইচসিআরের সুপারিশমালাকে খসড়া অভিহিত করে গত ২৩ ফেব্রুয়ারি আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, এটি চূড়ান্ত হয়নি। সেই সুপারিশ নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে।-মানবজমিন