ইফতার খেয়ে ওয়ালটন কারখানার তিন শ্রমিকের মৃত্যু, মহাসড়ক অবরোধ

ইফতার খেয়ে ওয়ালটন কারখানার তিন শ্রমিকের মৃত্যু, মহাসড়ক অবরোধ

গাজীপুরের কালিয়াকৈরে ওয়ালটন হাইটেক কারখানায় ইফতার খেয়ে তিন শ্রমিকের মৃত্যুর অভিযোগ উঠেছে। খাবারের বিষক্রিয়ায় তাদের মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনার প্রতিবাদে চন্দ্রা-নবীনগর মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করেছে বিক্ষুব্ধ শ্রমিকেরা।

মৃত শ্রমিকরা হলেন- টাঙ্গাইল সদর উপজেলার গোসাইর গ্রামের আশরাফ আলী (৩০), ভূয়াপুর উপজেলার আব্দুল বারেক বারী (৩০) ও সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ফরিদ মিয়া (২৯)। এছাড়া, কারখানায় পাউডার কোটিং সেকশনের অপারেটর আল-আমিন (৩০) হাসপাতালে চিকিৎসাধীন।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, রোববার (১৭ এপ্রিল) কালিয়াকৈরে চন্দ্রা এলাকায় অবস্থিত ওয়ালটন হাইটেক কারখানার চার শ্রমিক ইফতারের পর অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকগণ তিনজনকে মৃত ঘোষণা করেন। তবে ঠিক কি কারণে তাদের মৃত্যু হয়েছে তা তিনি নিশ্চিত করতে পারেননি। প্রাথমিকভাবে তারা ৩-৪টি কারণ ধারণা করছেন। তার মধ্যে হলো- শরবত পান, ইফতার খাওয়া, অতিরিক্ত গরম জনিত ও গ্যাস জনিত কারণ হতে পারে।

এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গতকাল ওয়ালটনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইফতার গ্রহণের সময় ৫ শ্রমিক নিজস্ব ব্যবস্থাপনায় মূল ডাইনিংয়ের বাইরে শরবত জাতীয় পানীয় তৈরি করে পান করেন। এর কিছুক্ষণ পর ওই ৫ শ্রমিকের মধ্য থেকে ৩ জন অসুস্থতাবোধ করেন।

তাৎক্ষণিকভাবে ওয়ালটনের মেডিকেল টিম তাদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদান করে হাসপাতালে নিজস্ব অ্যাম্বুল্যান্সে করে দ্রুত পার্শ্ববর্তী শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হাসপাতাল ও নার্সিং কলেজে নিয়ে যান।

সেখানে চিকিৎসারত অবস্থায় ওই ৩ শ্রমিক মৃত্যুবরণ করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওয়ালটন সবসময়ই ক্ষতিগ্রস্ত সদস্যদের প্রয়োজনীয় সহায়তা প্রদানে অঙ্গীকারবদ্ধ। ওয়ালটন কর্তৃপক্ষ প্রয়াত শ্রমিকদের পরিবারের পাশে আছে ও থাকবে। ওয়ালটন কর্তৃপক্ষ উক্ত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের ঘোষণা দিয়েছে।

ওয়ালটন পরিবারের ৩ সদস্যের আকস্মিক প্রয়াণে কর্তৃপক্ষ ১ দিনের শোক ঘোষণা করার পাশাপাশি আজ সোমবার কারখানা বন্ধ ঘোষণার কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।