সারা দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

সারা দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

এক মাস সিয়াম সাধনা শেষে সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ধনী-গরীব নির্বিশেষে সবাই শামিল হয়েছেন মুসলিমদের এই বৃহত্তম উৎসবে। কবি কাজী নজরুল ইসলামের ভাষায়-ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ/ তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন আসমানী তাগিদ/ তোর সোনা-দানা, বালাখানা সব রাহে লিল্লাহ/ দে যাকাত, মুর্দা মুসলিমের আজ ভাঙাইতে নিঁদ।’

তীব্র তাপদাহের পর গতকাল সারা দেশে বৃষ্টিপাত হয়েছে। যেকারণে উন্মুক্তস্থানে ঈদের জামাত বিঘ্নিত হচ্ছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে। জাতীয় ঈদগাহে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে। দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট আবদুল হামিদ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারও প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপনের জন্য লাখ লাখ মানুষ ঢাকা ছেড়েছেন। মঙ্গলবার থেকে তিন দিনে সাড়ে ৫৩ লাখের বেশি মোবাইল সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। ডাক, তার ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন। শুক্রবার এক ফেসবুক পোস্টে ১৮ থেকে ২০ এপ্রিল ঢাকায় যাওয়া-আসা মানুষের তথ্য প্রকাশ করেন মন্ত্রী।

তিনি জানান, এই সময়ে ৫৩ লাখ ৫৪ হাজার ৮৩২ টি সিম ঢাকা ছেড়ে গেছে। বিপরীতে ঢাকায় এসেছে ১৯ লাখ পাঁচ হাজার ৯০২টি।

তবে এ সংখ্যা গত বছরের তুলনায় কম। গত বছর ঈদুল আজহার আগে দুই দিনেই চারটি মোবাইল কোম্পানির প্রায় ৬৬ লাখ সিম রাজধানী ছেড়ে যায়।

এই সিমের হিসাব করে মানুষের ঢাকা ছাড়ার প্রকৃত হিসাব অবশ্য পাওয়া সম্ভব নয়। কারণ, অনেক ক্ষেত্রে একজন মানুষ একাধিক সীম ব্যবহার করেন। আবার পরিবারের অনেক সদস্য মোবাইল ব্যবহার করেন না।

ঈদ উপলক্ষে দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, প্রবীণনিবাস, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্রে উন্নত মানের খাবার পরিবেশনের ব্যবস্থা করা হয়েছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশন যথাযথভাবে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করবে।