প্রথম প্রান্তিকে দেশে বেকার বেড়েছে ২ লাখ ৭০ হাজার

প্রথম প্রান্তিকে দেশে বেকার বেড়েছে ২ লাখ ৭০ হাজার

বছরের প্রথম প্রান্তিকে দেশে বেকারের সংখ্যা বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত শ্রমশক্তি জরিপের তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ে দেশে বেকার ছিল ২৫ লাখ ৯০ হাজার মানুষ। আর গত বছরের শেষ তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) এই সংখ্যা ছিল ২৩ লাখ ২০ হাজার। সেই হিসাবে এক প্রান্তিকের ব্যবধানে দেশে বেকারের সংখ্যা ২ লাখ ৭০ হাজার বেড়েছে। তবে গত বছরের প্রথম প্রান্তিকের তুলনায় এবছর বেকারের সংখ্যা ৪০ হাজার কম। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান প্রকল্প পরিচালক আজিজা রহমান।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, শীতকালে কাজের সুযোগ কম থাকে, বিশেষ করে কৃষিখাতে তখন কাজ কম থাকে। এখন ধান কাটার মৌসুম শুরু হয়েছে। এ খাতে কাজের সুযোগ অনেক বেড়েছে। ফলে বেকার মানুষের সংখ্যা কমে আসবে।

শ্রমশক্তি জরিপ-২০২৩ অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে দেশে ২৫ লাখ ৯০ হাজার বেকার মানুষের মধ্যে পুরুষের সংখ্যা ১৭ লাখ ১০ হাজার এবং নারীর সংখ্যা ৮ লাখ ৮০ হাজার। অন্যদিকে শ্রমশক্তি জরিপ ২০২২ অনুযায়ী, ২০২২ সালে দেশে মোট বেকার মানুষের সংখ্যা ছিল ২৬ লাখ ৩০ হাজার।

এর মধ্যে পুরুষের সংখ্যা ছিল ১৬ লাখ ৯০ হাজার এবং নারীর সংখ্যা ছিল ৯ লাখ ৪০ হাজার।

জরিপের তথ্যানুসারে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে দেশে বেকারত্ব ছিল ৩ দশমিক ৫১ শতাংশ। পুরুষের ক্ষেত্রে তা ৩ দশমিক ৫৪ শতাংশ এবং নারীদের ক্ষেত্রে তা ৩ দশমিক ৪৬ শতাংশ।

ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপের ফলাফল অনুযায়ী, দেশের কর্মে নিয়োজিত মোট জনগোষ্ঠী ৭ কোটি ১১ লাখ। শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠী ৪ কোটি ৬৩ লাখ ৯০ হাজার। এর মধ্যে পুরুষের সংখ্যা ১ কোটি ১১ লাখ ৯০ হাজার এবং নারীর সংখ্যা ৩ কোটি ৫২ লাখ। আগের বছরের তুলনায় শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর পরিমাণ বেড়েছে। এদিকে শ্রমশক্তিতে অংশগ্রহণের হার ৬১ দশমিক ৩৭। অর্থনৈতিক খাত অনুযায়ী কৃষিতে নিয়োজিত আছে ৩ কোটি ১৯ লাখ ৪০ হাজার, শিল্প খাতে ১ কোটি ২২ লাখ ৫০ হাজার, সেবা খাতে ২ কোটি ৬৯ লাখ ১০ হাজার মানুষ। ২০২২ সালের চতুর্থ ও প্রথম কোয়ার্টারের চেয়ে ২০২৩ সালের প্রথম কোয়ার্টারে কৃষিখাতে কর্মজীবী মানুষের অংশগ্রহণ কমেছে। যদিও বিবিএস তার আগের শ্রমশক্তি জরিপ প্রতিবেদনে কৃষিখাতে কর্মজীবী মানুষের অংশগ্রহণ বাড়ার কথা বলেছিল। এ ছাড়া দেশের যুব শ্রমশক্তি ২ কোটি ৭৩ লাখ।

জরিপে বলা হয়েছে, শ্রমশক্তিতে নিয়োজিত মোট জনগোষ্ঠী ৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার। এর মধ্যে পুরুষের সংখ্যা ৪ কোটি ৮২ লাখ ৫০ হাজার এবং নারীর সংখ্যা ২ কোটি ৫৪ লাখ ৪০ হাজার। এ ছাড়া শ্রমশক্তি জরিপ-২০২২ সালের প্রথম কোয়ার্টারের চেয়ে ২০২৩ সালের প্রথম কোয়ার্টারে পুরুষ শ্রমশক্তি বাড়লেও কমেছে নারী শ্রমশক্তি। ২০২২ সালের প্রথম কোয়ার্টারে নারী শ্রমশক্তি ছিল ২ কোটি ৬৪ লাখ ৮০ হাজার, সেখানে ২০২৩ সালের প্রথম কোয়ার্টারে কমে হয়েছে ২ কোটি ৫৪ লাখ ৪০ হাজার।

প্রতিবেদনে বলা হয়েছে, বেকার জনগোষ্ঠী মূলত তারাই, যারা গত সাত দিনে কমপক্ষে এক ঘণ্টাও কাজ করেনি, কিন্তু গত সাত দিনে কাজ করার জন্য প্রস্তুত ছিলেন এবং গত ৩০ দিনে বেতন মজুরি বা মুনাফার বিনিময়ে কাজ খুঁজেছেন। তবে বেকারের এ সংজ্ঞা নিয়ে বিতর্ক আছে। সংজ্ঞা বদলানো হলে বেকারের সংখ্যা আরও বাড়বে বলে মনে করেন বিশ্লেষকেরা।