রোহিঙ্গা প্রত্যাবাসনে পাইলট প্রকল্প স্থগিতে বাংলাদেশের প্রতি আহ্বান জাতিসংঘের

রোহিঙ্গা প্রত্যাবাসনে পাইলট প্রকল্প স্থগিতে বাংলাদেশের প্রতি আহ্বান জাতিসংঘের

রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরানোর পাইলট প্রকল্প অবিলম্বে স্থগিত করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার জেনেভা থেকে পাঠানো জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার টম অ্যান্ড্রুজের এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

টম অ্যান্ড্রুজ অভিযোগ করেন, রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরে যেতে বাধ্য করার জন্য বাংলাদেশি কর্তৃপক্ষ 'প্রতারণামূলক ও জবরদস্তিমূলক পদক্ষেপ' নিচ্ছে বলে খবর পাওয়া গেছে।

বিবৃতিতে বলা হয়, মিয়ানমারে জীবন ও স্বাধীনতার জন্য গুরুতর ঝুঁকির সম্মুখীন হবে রোহিঙ্গারা।

টম অ্যান্ড্রুজ বিবৃতিতে আরো বলেন, 'মিয়ানমারের পরিস্থিতি রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ, মর্যাদাপূর্ণ, টেকসই ও স্বেচ্ছায় প্রত্যাবর্তনের জন্য উপযোগী নয়।'

তিনি বলেন, 'সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং, যিনি এমন বাহিনীর নেতৃত্ব দিয়েছেন যারা রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যামূলক হামলা চালিয়েছিল, তিনি এখন একটি নৃশংস সামরিক জান্তার নেতৃত্ব দিচ্ছেন, যারা রোহিঙ্গাদের নাগরিকত্ব এবং অন্যান্য মৌলিক অধিকার অস্বীকার করে বেসামরিক জনগণের ওপর হামলা চালাচ্ছে।'

বাংলাদেশি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবৃতিতে উল্লেখ করা হয়, ১ হাজার ১৪০ জন রোহিঙ্গা শরণার্থীর একটি প্রাথমিক দলকে একটি অনির্দিষ্ট তারিখে মিয়ানমারে প্রত্যাবাসন করা হবে এবং বছরের শেষ নাগাদ ৬ হাজার জনকে ফেরত পাঠানো হবে। বাংলাদেশ কর্তৃপক্ষের পদক্ষেপগুলো ইঙ্গিত দেয় যে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রথম দফার কার্যক্রম অচিরেই শুরু হতে পারে।