বিএসএমএমইউতে চিকিৎসকদের বিক্ষোভ, অবরুদ্ধ ভিসি

বিএসএমএমইউতে চিকিৎসকদের বিক্ষোভ, অবরুদ্ধ ভিসি

তিনদফা দাবিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)তে বিক্ষোভ করেছেন পাঁচ শতাধিক চিকিৎসক। আজ বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের সামনে থেকে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে ভিসি ভবনের নিচে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। এতে নিজ কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন ভিসি।

মাসিক ভাতা ৫০ হাজার টাকা করা, বকেয়া ভাতা পরিশোধ এবং ভাতা নিয়মিত দেয়ার দাবিতে বিক্ষোভ করছেন চিকিৎসকরা।

আন্দোলনরত চিকিৎসকরা বলেন, বর্তমান বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে মাসিক ভাতা বৃদ্ধি করতে হবে। গত অর্থবছরে বাজেটের ৬ হাজার ৫৫৮ কোটি টাকা ফেরত দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অথচ তাদের ভাতা বৃদ্ধি করা হচ্ছে না এবং নিয়মিতও প্রদান করা হচ্ছে না। এটি স্বাস্থ্যখাতের জন্য লজ্জার বিষয়। রেসিডেন্টদের মতো নন-রেসিডেন্টদের বরাদ্দের টাকাও দেওয়া হয়নি, এটা প্রতারণা।

ভাতার বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞা আশ্বস্ত করলেও বিএসএমএমইউ থেকে এখনও কিছু বলা হয়নি জানিয়ে স্লোগান দিতে থাকেন তারা। ‘আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে, মানতে হবে।

ঐক্য, ঐক্য চিকিৎসকদের ঐক্য’ স্লোগানে মুখরিত করে তুলেছেন উচ্চতর কোর্সে অধ্যয়নরত বেসরকারি চিকিৎসকরা।

সবাই আশার বাণী শোনান মন্তব্য করে চিকিৎসকরা জানান, এ ক্ষেত্রে কেউ কার্যকরী কোনো পদক্ষেপ নিচ্ছেন না। এ সময় চিকিৎসকদের শান্ত করার চেষ্টা করা হলে তারা সরাসরি উপাচার্যের সঙ্গে কথা বলতে চান। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অবস্থানের ঘোষণা দেন।

ভাতা বৃদ্ধির বিষয়টি উপাচার্যের কাছে থেকে লিখিত নেওয়া ছাড়া তারা সেখান থেকে বের না হওয়ার ঘোষণা দেন। বর্তমানে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের কার্যালয়ের সামনে অবস্থান করছেন তারা।