আবার তেলবাহী জাহাজে বিস্ফোরণ, আহত ১৫

আবার তেলবাহী জাহাজে বিস্ফোরণ, আহত ১৫

ঝালকাঠির সুগন্ধা নদীতে শনিবার আগুন লাগা সাগর নন্দিনী-২ জাহাজ থেকে পেট্রল অপসারণের সময় সোমবার বিকেলে বিস্ফোরণ ঘটেছে। এতে অন্তত ১৫ জন আহত হয়েছেন।

সোমবার সন্ধ্যা ৬টার দিকে ঝালকাঠি পৌরসভার খেয়াঘাট সংলগ্ন এলাকার নদীতে এ ঘটনা ঘটে। জাহাজের পেট্রলে লাগা আগুন ক্রমে নদীতে ছড়িয়ে পড়ছে। রাত ৮টা পর্যন্ত ফায়ার সার্ভিসের কেউ ঘটনাস্থলে পৌঁছায়নি। এতে আগুন ছড়িয়ে পড়ার আতঙ্ক বিরাজ করছে।

দুর্ঘটনায় আহতরা হলেন- ঝালকাঠি পুলিশ লাইন্সের উপপরিদর্শক (এসআই) আব্দুল হাকিম (৪৯), কনস্টেবল পলাশ মোল্লা (২৫), কনস্টেবল শওকত (২৩), কনস্টেবল মনির (৩০), বরিশাল নৌ পুলিশেরে মো. সিদ্দিক (৪৯), এটিএসআই হেলাল উদ্দিন (৪৫), সাগর নন্দিনী-৪ জাহাজের স্টাফ শরিফ উল্লাহ্ (৪০) ও বাবুর্চি কাইয়ুম (৩২), ঝালকাঠি সদর থানার মাঝি মো. কাওসার (২৮) এবং ঝালকাঠি সদর থানার এএসআই গনেশ (৪২)। এছাড়া আহত অন্যদের পরিচয় এখনও জানা যায়নি।  

আহতরা বর্তমানে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তারা জানান, সোমবার বিকেল ৫টার দিকে সাগর নন্দিনী-২ জাহাজ থেকে সাগর নন্দিনী-৪ জাহাজে পেট্রল অপসারণের সময় পুনরায় এই বিস্ফোরণ ঘটে। এসময় সেখানে কর্তব্যরত নৌ পুলিশের অধিকাংশ সদস্যরা আহত হয়েছেন। 

আহত বরিশাল নৌ পুলিশেরে মো. সিদ্দিক বলেন, ‘প্রথমে সাগর নন্দিনী-২ জাহাজের সম্মুখ ভাগে বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে পেট্রল অপসারণে নিয়োজিত অপর জাহাজ সাগর নন্দিনী-৪ জাহাজে আগুন লেগে যায়। জাহাজের উপরে ৪ থেকে ৫ জন স্টাফ কাজে ব্যস্ত ছিলেন। তারা কী অবস্থায় আছেন তা দেখার আগেই আমরা আহত হই। আমরা ওই জাহাজের পাশে আলাদা একটি ট্রলারে কর্তব্যরত ছিলাম।’ 

ঝালকাঠি ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. শফিকুল ইসলাম জানান, বিকেলে জাহাজে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনায় আগুন নিয়ন্ত্রণে বরিশাল থেকে অগ্নিঘাতক বিশেষ নৌযান ঝালকাঠির দিকে রওনা হয়েছে। আগুনের ভয়াবহতা ব্যাপক আকার ধারণ করে নদীতে ছড়িয়ে পড়ছে। বরিশাল থেকে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা কিছুক্ষণের মধ্যে ঘটনাস্থলে পৌঁছাবে। পরে তারা যেভাবে নির্দেশনা দেবেন আমরা সেভাবেই কাজ করব। এই বিস্ফোরণে জাহাজের নিচের অংশ ফেটে জ্বালানি নদীতে ছড়িয়ে পড়ছে। জাহাজটি ধীরে ধীরে নদীতে তলিয়ে যাচ্ছে।

ঝালকাঠির সহকারী পুলিশ সুপার মো. মহিতুল ইসলাম জানান, বিকেলে বিস্ফোরণের ঘটনায় আমাদের ৮ জন পুলিশ সদস্য এবং এই ঘটনায় সব মিলিয়ে প্রায় ১৫ জন আহত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আমি আমাদের আহত পুলিশ সদস্যদের সঙ্গে বরিশাল শেবাচিম হাসপাতালে যাচ্ছি।

এর আগে গত শনিবার (১ জুলাই) দুপুরে সাগর নন্দিনী-২ জাহাজে বিস্ফোরণ ঘটে। পরে পুরো জাহাজে আগুন লেগে যায়। এতে চারজন শ্রমিক দগ্ধ হন এবং চারজন শ্রমিক নিখোঁজ হন। পরে দুই দিন অভিযান চালিয়ে নিখোঁজ চারজনের মরদেহ উদ্ধার করা হয়।