‘প্রতিনিধি দলের মতামতের ভিত্তিতে পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নেবে ইইউ’

‘প্রতিনিধি দলের মতামতের ভিত্তিতে পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নেবে ইইউ’

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যত খুশি নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠালে তাতে নির্বাচন কমিশনের কোনো আপত্তি নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইইউ প্রতিনিধি দলের সঙ্গে নির্বাচন কমিশনের ঘণ্টাব্যাপী বৈঠকের পর সাংবাদিকদের কাছে তিনি এমন মন্তব্য করেন।

পর্যবেক্ষক পাঠানোর প্রসঙ্গে অশোক কুমার দেবনাথ বলেন, সেপ্টেম্বরের মধ্যে আবেদনগুলো আসলে ভালো হয়। আরো কিছু ফর্মালিটিস আছে। সেক্ষেত্রে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্স দরকার হবে। সেক্ষেত্রে তারা যদি নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠায় যত খুশি তত কোনো আপত্তি নেই নির্বাচন কমিশনের।

ইউরোপীয় ইউনিয়নের ইলেকশন অবজার্ভার মিশনের সাথে কমিশনের বৈঠক হয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, তারা বিভিন্ন বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছিলেন। আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে জানতে চেয়েছেন। আমাদের ভোটার, ভোটকেন্দ্র, পর্যবেক্ষক পাঠানোর বিষয় ও সিসি ক্যামেরার বিষয়ে তারা জানতে চেয়েছেন। তাদের একটা টেকনিক্যাল টিম আমাদের সাথে ১৮ অথবা ১৯ তারিখ বৈঠক করবেন। আমাদের নির্বাচন ব্যবস্থাপনা কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন। তাদের যে জিজ্ঞাসা ছিল কমিশন তাদের সন্তুষ্ট করেছে।

ইইউ প্রতিনিধি দল কোন শর্ত দেয় নাই জানিয়ে তিনি বলেন, তারা আমাদের পরিস্থতি দেখেছে।