শাহবাগে আবারো চিকিৎসকদের আন্দোলন শুরু

শাহবাগে আবারো চিকিৎসকদের আন্দোলন শুরু

আবারো আন্দোলনে নেমেছে বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্টগ্র্যাজুয়েটরা। ৫০ হাজার টাকা মাসিক ভাতার দাবিতে আন্দোলন করছে তারা।

সোমবার বেলা ১১টায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনের রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন চিকিৎসকরা।

তাদের দাবি, পাঁচ হাজার টাকা বর্ধিত ভাতা চিকিৎসকদের সাথে হাস্যরস ছাড়া কিছুই না, যা কোনোভাবেই মেনে নেয়ার মতো নয়।

এর আগে গতকাল রোববার দুপুরে আন্দোলনত চিকিৎসকরা তাদের পূর্বঘোষিত কর্মসূচি বাস্তবায়নে শাহবাগ মোড়ে যেতে চাইলে পুলিশি বাধার মুখে পড়েন। এরপর তারা শাহবাগ থেকে কাটাবন অভিমুখের সড়ক অবরুদ্ধ করে রাখেন।

গত শনিবার (১৫ জুলাই) ‘আশ্বাস নয়, প্রমাণ চাই - ৫০ হাজার টাকা ভাতা চাই’ - এ স্লোগান নিয়ে কর্মবিরতিতে নামেন চিকিৎসকরা। ওইদিন সকালে ঢাকা মেডিক্যাল কলেজের বাগান গেটে অবস্থান নিয়ে দিনের কর্মসূচি পালন করেন। ভাতা বাড়ানোর দাবিতে দীর্ঘক্ষণ অবস্থান করে তারা র‌্যালি বের করেন; পরে সেটি শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, ভাতা বাড়ানোর দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস্ (বিসিপিএস)-এর অধীন পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। গত ৮ জুলাই বেলা ১১টা থেকে এ কর্মবিরতি শুরু করেন তারা। ট্রেইনি চিকিৎসকদের ভাতা ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকায় উন্নীত করা এবং এ ভাতা নিয়মিত করার দাবিতে তারা এ কর্মবিরতিতে নেমেছেন।