প্রায় দেশেই বলে, আমাদের একজন মাহাথির প্রয়োজন: ড. ইউনূস

প্রায় দেশেই বলে, আমাদের একজন মাহাথির প্রয়োজন: ড. ইউনূস

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার রূপকার ডা. মাহাথির বিন মোহাম্মদকে সামনে রেখে বাংলাদেশি নোবেল বিজয়ী অর্থনীতিবিদ, সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বিশ্বের প্রায় দেশে অনেকেই বলেন, আমাদের দেশেও একজন মাহাথির প্রয়োজন যেনো আমাদের বাচ্চারা, আমাদের মানুষ বলতে পারে আমাদের দেশেও তার মতো একজন মানুষ রয়েছেন। মাহাথিরকে নতুন করে কারো কাছে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই, আমাদেরই বরং তার কাছে নিজেদের পরিচিত করে তোলা উচিত। আশার এক নাম মাহাথির। অন্য কোনো দেশের অন্য কোনো নেতা এমনভাবে এতো দীর্ঘ সময় ধরে ক্ষমতায় ছিলেন না।

আজ (২৮ জুলাই) মালয়েশিয়ার অন্যতম দর্শনীয় স্থান 'ঈগলের দ্বীপ'খ্যাত 'লাংকাউই'তে দুই দিনব্যাপী ১৩ তম সামাজিক ব্যবসা সম্মেলনের সমাপনী দিনে স্বাগত বক্তব্যে ড. ইউনূস আরো বলেন, বিশ্বের অনেক নেতা দীর্ঘদিন ক্ষমতায় থাকলে তারা আর ক্ষমতা ছাড়তে চান না। সেটি যে ঠিক নয় মাহাথির বারবার তা করে দেখিয়েছেন। তিনি শুধু মালয়েশিয়ার নেতা নন, তিনি সারা বিশ্বের নেতা।

উল্লেখ্য, ইউনূস সেন্টার এবং মালয়েশিয়ার স্বনামধন্য আল বুখারী ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সৌজন্যে অনুষ্ঠিত হচ্ছে ১৩তম সামাজিক ব্যবসা দিবস। এ বছর উক্ত দিবসের প্রতিপাদ্য বিষয় 'ওয়ার, পিস অ্যান্ড ইকোনমিকস: ফিউচার অব হিউম্যান বিয়িংস' বা 'যুদ্ধ, শান্তি ও অর্থনীতি: মানবজাতির ভবিষ্যৎ'। বিশ্বের ৩০টিরও বেশি দেশ থেকে আগত ৭০০ জনের বেশি ডেলিগেট এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন।

ওদিকে, সামাজিক ব্যবসা দিবসের পাশাপাশি আগামীকাল (২৯ জুলাই) আরো দুটি ইভেন্ট অনুষ্ঠিত হবে। এগুলো হচ্ছে সারা বিশ্বের সকল ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের সাথে একাডেমিয়া ডায়ালগ এবং থ্রি জিরো ক্লাবের বার্ষিক কনভেনশন।