রাস্তা আটকালে কঠোর ব্যবস্থা নেয়া হবে: ডিএমপি কমিশনার

রাস্তা আটকালে কঠোর ব্যবস্থা নেয়া হবে: ডিএমপি কমিশনার

মহাসমাবেশের পর ঢাকা শহরের গুরুত্বপূর্ণ প্রবেশমুখে শনিবার অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে বিএনপি। তবে রাজনৈতিক কর্মসূচির নামে কাউকে রাস্তা আটকাতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেছেন, যদি কেউ রাস্তা আটকায় তবে আমরা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব। শনিবারের অবস্থান কর্মসূচির জন্য কোনো রাজনৈতিক অনুমতি চায়নি এবং তাদেরকে অনুমতি দেয়া হয়নি।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে শুক্রবার নয়াপল্টনের মহাসমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এই ঘোষণার সঙ্গে একমত হয়ে একই কর্মসূচি ঘোষণা করেছে দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গী গণতন্ত্র মঞ্চ ও সমমনা ১২ দলীয় জোট।

শনিবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি পালন করবে তারা। বিএনপির ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচি ঠেকাতে মাঠে থাকবে আওয়ামী লীগ। দলটির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা ইতোমধ্যে এই ঘোষণা দিয়েছে। পাশাপাশি সহযোগী সংগঠনগুলোও থাকবে ঢাকার প্রবেশমুখে।

এদিকে শুক্রবার রাতে ডিএমপি কমিশনারের পক্ষে ডিএমপি মিডিয়া শাখা থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার বিএনপি ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন রাজধানীর ঢাকার সকল প্রবেশ মুখে সকাল ১১টা হতে বিকাল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে। উক্ত রাজনৈতিক দলসমূহ ঢাকা মেট্রোপলিটন পুলিশ নিকট থেকে এই অবস্থান কর্মসূচি পালনের জন্য কোনো অনুমতি গ্রহণ করেনি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় গোয়েন্দা প্রতিবেদন ও জনদুর্ভোগের বিষয় বিবেচনায় শনিবারের সকল রাজনৈতিক দলের অবস্থান কমসূচি পালনে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেয়া হয়নি।