১০ লাখ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা শুরু

১০ লাখ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা শুরু

দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১০ লাখ শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আজ সকাল ১০টা থেকে বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। মহামারির পর এবারই প্রথম পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হচ্ছে। অর্থাৎ তিন ঘণ্টায় ১০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে শিক্ষার্থীদের।

দেশের সকল বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা একযোগে শুরু হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম বিভাগে প্রবল বর্ষণ ও বন্যার কারণে তিন বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেয়া হয়। ফলে আজ শুরু হয়েছে ঢাকা, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ, বরিশাল, যশোর, রাজশাহী ও দিনাজপুর বোর্ডের পরীক্ষা।

এই আট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭ হাজার ২৪১ জন। এর মধ্যে ২ লাখ ৩৪ হাজার ৮৯৮ জন বিজ্ঞান বিভাগের, ৫ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন মানবিকের এবং ১ লাখ ৭৭ হাজার ৭৭৭ জন ব্যবসায় শিক্ষার।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামী ২৭শে আগস্ট।

এবছর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত পুনর্বিন্যস্ত সিলেবাসে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হলেও তথ্য প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে হবে।

৭৫ নম্বরের পরীক্ষায় ২৫ নম্বর থাকবে ব্যবহারিকে; বাকি ৫০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা নেওয়া হবে। ৫০ নম্বরের মধ্যে ২০ নম্বর থাকবে এমসিকিউ আর ৩০ নম্বর রচনামূলক প্রশ্নের উত্তর দিতে হবে।

চলতি বছর ১১ বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী।

পরীক্ষা নেওয়া হবে মোট ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে। এছাড়া মাদ্রাসা বোর্ডের অধীনে ৯৮ হাজার ৩১ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষা দেবে। বিদেশের আটটি কেন্দ্রে এবার পরীক্ষার্থী ৩২৭ জন।