প্রভাবশালী ভারতীয় পত্রিকায় ইউনূসের প্রতি বিশ্বনেতাদের সমর্থন নিয়ে প্রতিবেদন

প্রভাবশালী ভারতীয় পত্রিকায় ইউনূসের প্রতি বিশ্বনেতাদের সমর্থন নিয়ে প্রতিবেদন

নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে আদালতে অনেকগুলো মামলা দায়েরের পর এ নিয়ে উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সহ ১৭০ জনেরও বেশি বিশ্বনেতা তার বিরুদ্ধে নেওয়া সকল আইনি পদক্ষেপ বাতিল করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাগিদ দিয়েছেন।

ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক দ্য টাইমস অফ ইন্ডিয়ার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে একথা উল্লেখ করে বলা হয়েছেঃ দারিদ্রের বিরুদ্ধে সংগ্রাম করে ২০০৬ সালে নোবেল পুরস্কার জয় করেন ইউনূস। আর এভাবেই, (১৯৮৩ সালে প্রতিষ্ঠিত) নিজের গ্রামীণ ব্যাংকের মাধ্যমে বাংলাদেশকে তিনি ক্ষুদ্রঋণের দেশের পরিচিতি এনে দেন।

প্রতিবেদনে প্রফেসর ইউনূসের জন্য বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্য থেকে প্রেসিডেন্ট ওবামা, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন এবং যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটিনের নাম উল্লেখ করা হয়।

প্রতিবেদনের একটি বড় অংশ জুড়ে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। এতে বলা হয়ঃ বিবৃতিতে স্বাক্ষরের পরও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী হিলারি ইউনূসের প্রতি নিজের সমর্থন অব্যাহত রেখেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি ইউনূসের বিরুদ্ধে নিপীড়ন বন্ধ করতে প্রচারণা চালানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়ঃ ২০০৮ সালে হাসিনা প্রশাসন ক্ষমতায় এসেই ইউনূসের বিরুদ্ধে নানাবিধ তদন্ত শুরু করে। অনেকেই মনে করেন, ২০০৭ সালে সামরিক মদদপুষ্ট সরকার ক্ষমতায় থাকাকালীন ইউনূস রাজনৈতিক দল ঘোষণা করায় হাসিনা তার প্রতি ক্রুদ্ধ হন, যে সময় হাসিনা কারাগারে ছিলেন। যদিও ইউনূস ওই পরিকল্পনা অনুযায়ী সামনে আগাননি কিন্তু, দেশের রাজনীতিবিদদের চোখ কেবলই টাকার দিকে বলে তাদের সমালোচনা করেছিলেন।