বার্নিকাটের গাড়িবহরে হামলা মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন জমা পড়েনি

বার্নিকাটের গাড়িবহরে হামলা মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন জমা পড়েনি

সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় করা মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন আদালতে জমা পড়েনি। এ অবস্থায় আগামী ৪ অক্টোবর মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য করেছেন আদালত।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (সিএমএম) মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকী আল ফারাবী সোমবার এ আদেশ দেন।

সাবেক মার্কিন রাষ্ট্রদূতের গাড়িবহরে হামলার ঘটনায় করা মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য ছিল আজ। তবে তদন্ত সংস্থা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) প্রতিবেদন আদালতে জমা দেয়নি। এ নিয়ে ডিবি মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য আটবার সময় নিল।

এর আগে গত ৬ আগস্ট মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য ছিল। সেদিনও প্রতিবেদন জমা দেওয়া হয়নি।

২০১৮ সালের ৪ আগস্ট রাতে ঢাকার মোহাম্মদপুরে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের বাসায় নৈশভোজে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নৈশভোজ শেষে গাড়িতে ওঠার সময় তার গাড়িতে হামলা হয়।

হামলাকারীরা গাড়িবহরের দিকে এগোনোর সময় বাধা দেওয়া হলে রাষ্ট্রদূতের নিরাপত্তা দলের দুই সদস্যকে ঘুষি মারে হামলাকারীরা। গাড়িবহর চলে যাওয়ার সময় দুটি গাড়িতে লাঠি দিয়ে আঘাত করা হয়।

ওই হামলার ঘটনায় মোহাম্মদপুর থানায় মামলা করেন বদিউল আলম মজুমদার। পুলিশ ওই মামলায় নয়জনকে আসামি করে অভিযোগপত্র দেয়। আদালত ২০২২ সালের ১ মার্চ অভিযোগ গঠন করেন।

আদালতসংশ্লিষ্ট সূত্র বলছে, ওই মামলায় ছয়জন সাক্ষ্য দেন। তাদের মধ্যে তিনজন হামলায় ইশতিয়াক মাহমুদ নামের এক ব্যক্তির জড়িত থাকার কথা বলেন। পরে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত গত বছরের ২৮ ডিসেম্বর মামলাটি অধিকতর তদন্তের আদেশ দেন।

পুনর্দতদন্তের দায়িত্ব পেয়েছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। মামলার তদন্ত কর্মকর্তা ডিবির সহকারী কমিশনার রাজন কুমার সাহা গত শুক্রবার রাতে বলেন, ‘কোনো সাক্ষীর সাক্ষ্য না পাওয়ায় তদন্ত কার্যক্রম এগোয়নি। সাক্ষী যারা আছেন, তাদের পাচ্ছি না।’

পাঁচ বছরেও এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচারের মুখোমুখি করতে না পারায় হতাশা ব্যক্ত করেন মামলার বাদী সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, পাঁচ বছর হয়ে গেল, কিন্তু তদন্তের কিছুই এগোল না।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, অবশ্যই অপরাধীদের বিচারের আওতায় আনা হবে।

মার্শা বার্নিকাট ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করেন।