যুক্তরাষ্ট্রের চাপের পরেও বাংলাদেশের স্থির অবস্থান প্রশংসনীয়: ল্যাভরভ

যুক্তরাষ্ট্রের চাপের পরেও বাংলাদেশের স্থির অবস্থান প্রশংসনীয়: ল্যাভরভ

যুক্তরাষ্ট্র ও তার বন্ধুদের নানামুখী চাপের পরেও বাংলাদেশ তার অবস্থান থেকে সরেনি বলে বাংলাদেশের প্রশংসা করলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়ে এসব বলেন ল্যাভরভ। এসময় রোহিঙ্গা ইস্যুতে গ্রহণযোগ্য সমাধান খুঁজতে রাশিয়া সহায়ক ভূমিকা রাখবে বলে আশ্বাস দেন তিনি।

ল্যাভরভ বলেন, বাইরের শক্তি বাংলাদেশের কিছু ইস্যুতে চাপ তৈরির চেষ্টা করছে যা গ্রহণযোগ্য নয়। যুক্তরাষ্ট্র ও তার বন্ধুদের নানামুখী চাপেও বাংলাদেশ তার অবস্থান থেকে সরেনি, যা প্রশংসনীয়।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, এলএনজিসহ আরও বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী রাশিয়া। স্যাংশনের কারণে সাপ্লাই চেইন বাধাগ্রস্ত হচ্ছে। কিন্তু আমি আশ্বস্ত করছি, সময় মতোই রূপপুর প্রজেক্ট শেষ হবে।

এর আগে, বৃহস্পতিবার সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।