৭২ ঘণ্টা পর শুরু হচ্ছে শাটল ট্রেন চলাচল

৭২ ঘণ্টা পর শুরু হচ্ছে শাটল ট্রেন চলাচল

দীর্ঘ ৭২ ঘণ্টা বন্ধ থাকার পর শুরু হচ্ছে শাটল ট্রেন চলাচল। রেলওয়ে কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক বৈঠকে রোববার (১০ সেপ্টেম্বর) সকালে এ সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রোকন উদ্দিন।

গত বৃহস্পতিবার রাতে কয়েকজন ছাত্র ট্রেনের ছাদ থেকে পড়ে যাওয়ার ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যাপক ভাঙচুর করা হয়। মারধর করা হয় ট্রেনের চালক ও সহকারীকে। এ ঘটনার পরই ট্রেন চলাচলা বন্ধ হয়ে যায়।

বৈঠকের পর প্রক্টর জানান, ‘আমরা রেলওয়ের সঙ্গে বৈঠক করেছি, আলোচনা ফলপ্রসূ হয়েছে। বিকাল ২টা ৫০ মিনিটের বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন বটতলী স্টেশন থেকে ছেড়ে যাবে। লোকোমাস্টাররা তাদের আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে।

প্রক্টর আরও বলেন, ‘লোকোমাস্টাররা বলছে তাদের মারধর করা হচ্ছে, কিন্তু এর কোনো প্রতিবিধান হচ্ছে না। তারা বিচার দাবি করছে। আমরা তাদের আশ্বস্ত করেছি। তারা উপাচার্যের সঙ্গে এ বিষয়ে বসবেন বলেছেন।’

ষোলশহর রেলওয়ে স্টেশন মাস্টার জয়নাল আবেদিন বলেন, বৈঠকে দুই পক্ষের সম্মতিতে ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে। বেলা ২টা ৫০ মিনিট থেকে স্বাভাবিক নিয়মে ট্রেন চলবে।

এর আগে গত বৃহস্পতিবার শাটল ট্রেন দুর্ঘটনাকে কেন্দ্র করে ট্রেনের লোকোমাস্টারদের মারধর করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। একপর্যায়ে ট্রেন স্টেশনে রেখেই দুই লোকোমাস্টার ও গার্ড পালিয়ে যান। এরপর থেকে ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত শাটল ট্রেন না চালানোর সিদ্ধান্ত নেন লোকোমাস্টাররা।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আবিদুর রহমান রোববার সকালে বলেন, ‘আমরা ট্রেন চলাচলের চেষ্টা করছি। আশা করি আলোচনার মাধ্যমে বিষয়টি অল্প সময়ের মধ্যে সমাধান হবে।’