ড. ইউনূসের বিরুদ্ধে সকল প্রকার হয়রানিমূলক কার্যকলাপ বন্ধের আহ্বান অবসরপ্রাপ্ত ১৪১ কর্মকর্তার

ড. ইউনূসের বিরুদ্ধে সকল প্রকার হয়রানিমূলক কার্যকলাপ বন্ধের আহ্বান অবসরপ্রাপ্ত ১৪১ কর্মকর্তার

বিশ্ববরেণ্য অর্থনীতিবিদ বাংলাদেশের একমাত্র নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে সরকারের প্রতিহিংসামূলক আচরণ ও হয়রানিমূলক কার্যক্রমের বিরুদ্ধে প্রজাতন্ত্রের অবসরপ্রাপ্ত ১৪১ জন কর্মকর্তা প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

১০ই সেপ্টেম্বর পলিসি ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ সোসাইটির চেয়ারম্যান ইসমাইল জবিউল্লাহ ও মহাসচিব মো. আবদুল বারী স্বাক্ষরিত এক বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের একমাত্র নোবেল লরিয়েট ও বিশ্বখ্যাত অর্থনীতিবিদ। তিনি বিশ্বে বাংলাদেশকে সম্মানের আসনে আসীন করেছেন। ড. ইউনূস শান্তিতে নোবেল পুরস্কার, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম, কংগ্রেসনাল গোল্ড মেডেলসহ বিভিন্ন জাতীয়/আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত একজন আন্তর্জাতিকভাবে স্বীকৃত অর্থনীতিবিদ। কিন্তু অত্যন্ত পরিতাপ ও উদ্বেগের সঙ্গে আমরা লক্ষ্য করছি যে, এ বিশ্ববরেণ্য ব্যক্তিকে নিশিরাতের ভোটে অবৈধভাবে ক্ষমতাসীন বর্তমান কর্তৃত্ববাদী সরকার সম্পূর্ণ ব্যক্তিগত আক্রোশে দীর্ঘদিন ধরে নানাভাবে হেনস্তা ও হয়রানি করে আসছে। সরকারের সর্বোচ্চ পর্যায় হতে শুরু করে সরকারদলীয় কিছু কথিত বুদ্ধিজীবী ও নেতা-কর্মীরা অবাধে প্রতিহিংসামূলক মিথ্যাচারের মাধ্যমে কুৎসা রটিয়ে এ সম্মানিত ব্যক্তির চরিত্র হনন করে যাচ্ছে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের অনেক বরেণ্য ব্যক্তি ও সংস্থা এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করছে। ইতিমধ্যে ১০৪ জন নোবেল লরিয়েটসহ ১৬০ জন স্বনামধন্য আন্তর্জাতিক ব্যক্তিত্ব ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার কার্যক্রম স্থগিত করার নিমিত্তে প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি লিখেছেন। বিশ্ববাসীর সঙ্গে আমরাও মনে করি ড. মুহাম্মদ ইউনূসকে এভাবে হেয় করার মাধ্যমে দেশের মান-সম্মান ও ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে এবং আন্তর্জাতিকভাবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে।
বিবৃতিতে তারা সরকারের এ দুর্বিনীত আচরণের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। একই সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে সকল প্রকার হয়রানিমূলক কার্যকলাপ বন্ধের আহ্বান জানান সাবেক এই কর্মকর্তারা।

বিবৃতিতে স্বাক্ষরদাতা অবসরপ্রাপ্ত কর্মকর্তারা হলেন-