অবাধ, সুষ্ঠু নির্বাচনে অনড় যুক্তরাষ্ট্র, হাসিনার সঙ্গে বৈঠকে অবস্থানের জানান সুলিভানের

অবাধ, সুষ্ঠু নির্বাচনে অনড় যুক্তরাষ্ট্র, হাসিনার সঙ্গে বৈঠকে অবস্থানের জানান সুলিভানের

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন যেন অবাধ এবং সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়ে- সে বিষয়ে অনড় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।গত ২৭শে সেপ্টেম্বর ওয়াশিংটনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সাক্ষাৎ হয়। সাক্ষাৎকালে বাইডেন প্রশাসনের এই শীর্ষ কর্মকর্তা যুক্তরাষ্ট্রের তরফে শেখ হাসিনাকে নির্বাচন ইস্যুতে স্পষ্ট বার্তা পৌঁছে দেন। 

হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগবিষয়ক সমন্বয়কারী জন কিরবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জ্যাক সুলিভানের সৌজন্য সাক্ষাতের বিষয়টি জানান। ওয়াশিংটনের স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সাক্ষাতের আলোচনা প্রসঙ্গে জন কিরবি বলেন, তারা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের গুরুত্বের বিষয়ে আলোচনা করেছেন। জলবায়ু পরিবর্তনসহ নানা ক্ষেত্রে দু’দেশের সম্পর্কোন্নয়ন নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।

যুক্তরাষ্ট্র সফরের সময় প্রধানমন্ত্রী ২৭শে সেপ্টেম্বর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন। সেখানে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।  প্রায় ঘণ্টাখানেক আলোচনা হয় তাদের।