ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধে যুদ্ধবিরতির আহবান বাংলাদেশের

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধে যুদ্ধবিরতির আহবান বাংলাদেশের

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সশস্ত্র সংঘাতের নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এর ফলে নিরপরাধ বেসামরিক মানুষের প্রাণহানি ও হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করে সংঘাত বন্ধে জরুরি যুদ্ধবিরতির আহবান জানানো হয়েছে।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ আহবান জানায়। বিবৃতিতে বলা হয়, সংলাপ ও কূটনীতিই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের স্থায়ী সমাধান ঘটাতে পারে। বাংলাদেশ এ লক্ষ্যে কাজ করার জন্য সব পক্ষের প্রতি আহবান জানিয়েছে।

সংঘাত ও সহিংসতা বৃদ্ধির ফলে কোনো পক্ষই লাভবান হবে না উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা ইসরায়েল ও ফিলিস্তিন উভয়কেই সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহবান জানাচ্ছি। উভয় পক্ষের নিরপরাধ প্রাণহানি এড়ানোর জন্য অবিলম্বে যুদ্ধবিরতির আহবান জানাচ্ছি।’

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারত্ব ও জোরপূর্বক বসতি স্থাপন এ অঞ্চলে শান্তি বয়ে আনবে না বলেও বিবৃতিতে উল্লেখ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলেছে, ফিলিস্তিন ও ইসরায়েলকে জাতিসংঘের রেজল্যুশন নম্বর ২৪২ ও ৩৩৮ অনুসরণ করে স্বাধীন রাষ্ট্র হিসেবে পাশাপাশি বসবাসের সমর্থন করে বাংলাদেশ, যা এই অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা আনতে পারে।

সংঘাতে মাত্রাতিরিক্ত ও নির্বিচার বলপ্রয়োগ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ।