বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় সুইডেন

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় সুইডেন

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় সুইডেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী ডায়ানা জানসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাতে এমনটাই জানিয়েছেন। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি জানান, জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডিশ পররাষ্ট্র সচিবকে বলেন, তার সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এ সময় প্রধানমন্ত্রী অবিলম্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান পুনর্ব্যক্ত করেন এবং বিশ্বব্যাপী মানবজাতির কল্যাণে অর্থ ব্যয় করার পরামর্শ দেন।

তিনি বলেন, খাদ্য সামগ্রী পরিবহনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সমগ্র বিশ্ব মুদ্রাস্ফীতির প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে যা পরিবহন খরচও বাড়িয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, বর্তমানে বাংলাদেশের কোনো খাদ্য সংকট নেই, কারণ দেশের কৃষি বিজ্ঞানীরা তাদের পক্ষ থেকে অসাধারণ কাজ করেছেন। জলবায়ু পরিবর্তনের বিষয়ে উন্নত দেশগুলো তাদের ভূমিকা পালন না করার জন্য সমালোচনা করেন তিনি। তিনি বলেন, দুর্ভাগ্যবশত, উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবিলায় পর্যাপ্ত কাজ করছে না।

এ সময় সুইডেনকে বাংলাদেশে আরও বিনিয়োগের আমন্ত্রণ জানান সরকারপ্রধান। বলেন, সুইডেন চাইলে সারাদেশে অর্থনৈতিক অঞ্চলে তাদের জন্য জমি বরাদ্দ করা যেতে পারে। সুইডিশ পররাষ্ট্র সচিব শেখ হাসিনার নেতৃত্ব বিশেষ করে দেশে দারিদ্র্য বিমোচন এবং অবকাঠামোগত উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, গভীর সমুদ্রবন্দর অর্থনীতির জন্য একটি গেম চেঞ্জার হবে।

বাংলাদেশ সুইডেনের ভালো উন্নয়ন সহযোগী। তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর ওপর জোর দেন।