১১০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ঢাকা

১১০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ঢাকা

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর ১১০টি শহরের মধ্যে বায়ুদূষণে রাজধানী ঢাকার অবস্থান আজ শীর্ষে। শনিবার (১৪ অক্টোবর) সকাল আটটার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ২১৯। বাতাসের এ মানকে ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই অনুযায়ী ঢাকার পরেই ভারতের দিল্লির অবস্থান। তাদের স্কোর ১৯৩। তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের লাহোরের স্কোর ১৭৯।

গতকাল শুক্রবার (১৩ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় ১৫৯ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল অষ্টম স্থানে।

ক্রমবর্ধমান বায়ুদূষণের কারণে বিশ্বের অন্যতম দূষিত অঞ্চলে পরিণত হয়েছে দক্ষিণ এশিয়া। এর ফলে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে জনপ্রতি পাঁচ বছরেরও বেশি আয়ু কমতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

আইকিউএয়ার নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না তা জানায়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।