গণতান্ত্রিক উত্তরণের প্রাক্কালে বাংলাদেশ: দেবপ্রিয়

গণতান্ত্রিক উত্তরণের প্রাক্কালে বাংলাদেশ: দেবপ্রিয়

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ও নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, গণতান্ত্রিক উত্তরণের প্রাক্কালে আছে বাংলাদেশ। এজন্য প্রয়োজন অবাধ, গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন।

বুধবার রাজধানীর ব্র্যাক সেন্টারে নাগরিক প্ল্যাটফর্ম আয়োজিত ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও ন্যায্যতার লক্ষ্যে নাগরিক এজেন্ডা : কৃষি, কর্মসংস্থান, অপরিকল্পিত নগরায়ণ ও সরকারি পরিষেবা এবং পরিচ্ছন্ন ও সাশ্রয়ী জ্বালানি’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ড. দেবপ্রিয় আরও বলেন, মধ্য আয়ের দেশে যেতে হলে শোভন কর্মসংস্থানের পাশাপাশি শোভন মজুরি অত্যন্ত জরুরি। মধ্য আয়ের ফাঁদ এড়াতে রপ্তানি বাজার সম্প্রসারণ, অবকাঠামো উন্নয়নে মনোযোগ দেয়ার পরামর্শ দেন দেবপ্রিয়।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমরা প্রত্যাশা করি বাংলাদেশে একটি সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ নির্বাচন হবে। নাগরিক হিসেবে এই ভরসাটা রাখি। সেই ভরসায় আগে থেকেই পিছিয়ে মানুষের জন্য কিছু গবেষণার কাজ প্রস্তুত করে রেখেছি, যাতে রাজনৈতিক দলগুলো নির্বাচনী ইশতেহার প্রস্তুত করার জন্য এ কাজগুলো বিবেচনা করেন।

সেমিনারে অপরিকল্পিত নগরায়ণের নানা দিক উঠে আসে বিশেষজ্ঞদের বক্তব্যে। সেবা পাওয়া জনগণে অধিকার উল্লেখ করে বক্তারা বলেন, শহরের সামাজিক নিরাপত্তা খাতের দিকে নজর দিতে হবে। এ জন্য স্বল্প মেয়াদি পরিকল্পনা না করে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের পরামর্শ দেন তারা।

অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপ সদস্য মো. আসিফ ইব্রাহিম। মিডিয়া ব্রিফিং সঞ্চালনা করেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান।