বিরোধীদলের ওপর সরকারের দমন-নিপীড়ন: রংপুরে বিএনপির ৫ নেতাকর্মীর কারাদণ্ড

বিরোধীদলের ওপর সরকারের দমন-নিপীড়ন: রংপুরে বিএনপির ৫ নেতাকর্মীর কারাদণ্ড

বিরোধীদলের নেতাকর্মীদের ওপর সরকারের দমন-নিপীড়ন অব্যাহত রয়েছে। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে ভূয়া মামলা, তড়িঘড়ি করে কারাদন্ড চালু রেখেছে সরকারের মদদপুষ্ট পুলিশ এবং আদালত। রংপুরে কথিত নাশকতার অভিযোগে করা এক মামলায় বিএনপির ২ শীর্ষ নেতাসহ ৫ নেতা-কর্মীর ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ৬ মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। 

সোমবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১–এর বিচারক কৃষ্ণ কান্ত রায় এ আদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত নেতা–কর্মীরা হলেন রংপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যসচিব আনিছুর রহমান, রংপুর মহানগর বিএনপির সদস্যসচিব আইনজীবী মাহফুজ উন নবী, মহানগর যুবদলের জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক জহির আলম, জেলা যুবদলের সহসভাপতি তারেক হাসান ও যুবদল কর্মী আরিফ হোসেন। এ সময় আদালতের কাঠগড়ায় মাহফুজ উন নবী উপস্থিত ছিলেন। অন্য চারজন পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

এদিকে মামলায় সাত আসামির মধ্যে দুই আসামি মারা যাওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। এই দুজন হলেন জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক রইচ আহমেদ এবং জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক সামসুল হক।

আসামিপক্ষের আইনজীবী আফতাব হোসেন জানিয়েছেন, ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এই রায়ে আমরা হতবাক। বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে সরকার ক্ষমতা দীর্ঘায়িত করতে চাচ্ছে। এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে।’