লেখক মুশতাকের মৃত্যুর পক্ষপাতহীন তদন্তের দাবি সিপিজের

লেখক মুশতাকের মৃত্যুর পক্ষপাতহীন তদন্তের দাবি সিপিজের

লেখক ও রাজনৈতিক ভাষ্যকার মুশতাক আহমেদ জেলে মারা যাওয়ার তিন বছর পূর্ণ হয়েছে। তাকে রাষ্ট্রীয় নিরাপত্তা হেফাজতে নির্যাতনের কয়েক মাস পরে মারা যান বলে অভিযোগ আছে। তার ওপর নির্যাতনের অভিযোগ এবং তার মৃত্যুকে ঘিরে সরকারের কাছে পক্ষপাতিত্বহীন দ্রুত তদন্ত দাবি করেছে সাংবাদিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। তাকে গ্রেপ্তারের সময় ব্যক্তিগত যেসব ডিভাইস জব্দ করা হয়েছিল তা তার পরিবারের কাছে ফেরত দেয়ার দাবি জানিয়েছে সংগঠনটি। এক্সে দেয়া এক পোস্টে এ কথা বলা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের মে মাসে তাকে ও কার্টুনশিল্পী কবির কিশোরকে তাদের ঢাকার বাসভবন থেকে আটক করে র‌্যাব। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়। এফআইআরে মুশতাক আহমেদ, কিশোর ও অন্য চারজনের বিরুদ্ধে ফেকবুকে ‘আমিই বাংলাদেশ’ নামে জনপ্রিয় একটি পেজ চালু করার অভিযোগ করা হয়। তাতে কোভিড-১৯ নিয়ে রাজনৈতিক ও সামাজিক মন্তব্য করা হয়।

মার্চে মুক্তির পর সিপিজেকে কিশোর বলেন, সাদা পোশাকের লোকজন তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। তাকে নির্যাতন করে। একটি র‌্যাব অফিসে নেয়ার আগে তার মাথায় প্রহার করা হয়। সেখানে তিনি কিশোরকে দেখতে পান। জানতে পারেন তাকেও প্রহার করা হয়েছে।

সিপিজেকে কিশোর বলেন, মুশতাক তাকে বলেছেন তাকে বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করা হয়েছে।