বার্ন ইউনিটে থাকা ৫ জনের কেউই শঙ্কামুক্ত নয়: স্বাস্থ্যমন্ত্রী

বার্ন ইউনিটে থাকা ৫ জনের কেউই শঙ্কামুক্ত নয়: স্বাস্থ্যমন্ত্রী

রাজধানীর বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি ১১ জনের মধ্যে ছয়জনকে ছাড়পত্র দেয়া হবে। তবে ভর্তি থাকা অন্য পাঁচজনের কেউই শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

শনিবার (২ মার্চ) বেলা ১১টার দিকে বার্ন ইউনিট পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বার্ন ইউনিটে ১১ জন ছিল। তাদের চিকিৎসায় ১৭ জনের মেডিকেল বোর্ড বসানো হয়। ভর্তি হওয়া ১ জনের মধ্যে ৬ জনকে ছেড়ে দেয়া হবে। এরা অনেকটা সুস্থ। বাকি ৫ জন থাকবে, এরা কেউ শঙ্কামুক্ত নয়। তাদের সকল চিকিৎসার খরচ প্রধানমন্ত্রী বহন করবেন। যারা আছে তাদের কয়েকদিন পর্যবেক্ষণ করা হবে।

এর আগে সকালে ঢাকার একটি অভিজাত হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে বেইলি রোডের অগ্নিকাণ্ড প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমার মনে হয়, রাজউক (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) ও গণপূর্ত মন্ত্রণালয়কে আরও বেশি সতর্ক হওয়া উচিত। সামান্য একটা ভুলের জন্য ৪৫টা প্রাণ চলে গেল, এর থেকে মর্মান্তিক আর কিছু হতে পারে না। আমি মনে করি, এর বিরুদ্ধে অভিযান চলা উচিত এবং চলবে।

ওই সময় হাসপাতালে সব ধরনের অনিয়ম বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের অভিযান চলবে জানিয়ে তিনি বলেন, অতীতে কী হয়েছে সেগুলো মনে রাখা যাবে না। ইচ্ছা করলেই অনিয়ম করে আর হাসপাতাল খোলা যাবে না। অভিযান লাগাতার চলবে।

মন্ত্রী বলেন, আমি বাংলাদেশের সব হাসপাতাল বন্ধ করার পক্ষে না। হাসপাতাল থাকবে, সরকারির পাশাপাশি বেসরকারি হাসপাতালও থাকবে। কিন্তু সে হাসপাতালগুলোকে নিয়ম মেনে যা যা ক্রাইটেরিয়া দরকার সেগুলো মেনে চলতে হবে।