বৃষ্টির মধ্যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

বৃষ্টির মধ্যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

গত ক’দিনে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাতের ফলে কিছুটা স্বস্তি এসেছে। তবে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এখনো ৩২ ডিগ্রির ঘরে বিরাজ করছে। এতে দিনেও ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। এরমধ্যেই নতুন করে দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি জানিয়েছে, আগামী তিন দিনে দেশের বেশকিছু অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হলেও তাপমাত্রার পারদ আরও বাড়বে।

শুক্রবার (২২ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার (তিন দিন) আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি গতকাল সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল নীলফামারীর সৈয়দপুরে। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় উত্তরের জেলা দিনাজপুরে সর্বোচ্চ ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই সঙ্গে রাজধানী ঢাকায় ১৬, কক্সবাজারে ১৩, কুড়িগ্রামের রাজারহাট, চাঁদপুর ও বরিশালে ১২, মোংলায় ১০, মাদারীপুর ও পটুয়াখালীতে ৯ মিলিমিটার ছাড়াও গোপালগঞ্জ, চট্টগ্রাম, বান্দরবান ভোলাসহ দেশের বেশকিছু অঞ্চলে সামান্য থেকে ৮ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল শনিবার (২৩ মার্চ) সকাল ৯টা পর্যন্ত রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

পরদিন রোববার (২৪ মার্চ) একই সময় পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে, আগামী সোমবার (২৫ মার্চ) সকাল ৯টা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া আগামী ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে এবং বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।