ধামরাইয়ে বেতন-বোনাস দেয়ার আগের দিন কারখানা বন্ধ ঘোষণা, বিক্ষোভ

ধামরাইয়ে বেতন-বোনাস দেয়ার আগের দিন কারখানা বন্ধ ঘোষণা, বিক্ষোভ

শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস দেয়ার একদিন আগে কারখানা বন্ধ ঘোষণার জেরে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। বুধবার সকাল ৮টার দিকে ধামরাইয়ের সোমভাগ ইউনিয়ন পরিষদ বাজার সংলগ্ন ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার রাশেদুল বারি বলেন, কারখানাটিতে শ্রমিক ও স্টাফের সংখ্যা প্রায় দুই হাজার ৩০০। বেতন-বোনাসের দাবিতে কারখানাটিতে বেশ কয়েকদিন ধরে শ্রমিকরা কর্মবিরতি পালন করে আসছিলেন। আগামীকাল শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার কথা ছিল। কিন্তু আজ কারখানা কর্তৃপক্ষ একদিনের জন্য কারখানা বন্ধ ঘোষণা করায় শ্রমিকরা জোরপূর্বক প্রবেশ করে কারখানা ভাঙচুরের চেষ্টা করে। পরে জলকামান ব্যবহার করে শ্রমিকদের সরিয়ে দেয়া হয়। আমরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা বলছেন, আগামীকাল বেতন-বোনাস পরিশোধ করা হবে। শ্রমিকরা কারখানার সামনে থেকে সরে গেছে।

কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শ্রমিকরা জানান, গতকালও তারা ঠিকঠাক কাজ করেছেন। কারখানা কর্তৃপক্ষের গতকাল অফিস স্টাফদের বেতন দেয়ার কথা ছিল। কিন্তু স্টাফদের বেতন দেয়া হয় নাই। পরে স্টাফরা বেতনের দাবিতে অফিসের ভেতরে শান্তিপূর্ণ কর্মবিরতি পালন করেন। শ্রমিকরা যার যার মতো বাড়ি চলে যায়। আজ সকালে কাজের জন্য কারখানায় গেলে শ্রমিকদের ভেতরে প্রবেশ করতে দেয়া হয়নি। শ্রমিকদের জানানো হয়, আজকের জন্য কারখানা বন্ধ। আগামীকাল থেকে আবার কারখানা খোলা থাকবে।