ছুটি শেষে কর্মস্থলে ফিরছে মানুষ

ছুটি শেষে কর্মস্থলে ফিরছে মানুষ

ঈদের ছুটির আজই শেষ দিন। আগামীকাল সোমবার থেকে খুলছে সরকারি- বেসরকারি অফিস আদালত, ব্যাংক, বীমাসহ আর্থিক প্রতিষ্ঠান। কর্মস্থলে যোগ দিতে ঈদুল ফিতর শেষে রাজধানী ঢাকায় আসতে শুরু করেছে মানুষ।

রোববার রাজধানীর গুলিস্তান, সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল ঘুরে এ চিত্র দেখা যায়। ভোর থেকেই সড়কের পাশাপাশি রেলপথে যাত্রীর দেখা মেলে কমলাপুর স্টেশনে। কমলাপুর রেলস্টেশনে সকাল থেকেই ছিল যাত্রীর চাপ। এছাড়া ঈদের সময়কার যাত্রাপথের ভোগান্তি এড়াতেই এইসময় গ্রামের বাড়ি যাচ্ছেন অনেকেই। যানজট না থাকায় নির্ধারিত সময়েই রাজধানীতে ফিরেছে বাসগুলো। তবে, বাড়তি ভাড়া নিয়ে যথারীতি আছে যাত্রীদের অভিযোগ। তারা জানান, ঈদ বকশিশের কথা বলে বাড়তি টাকা আদায় করেছে বাসগুলো।

ঈদের ছুটি শেষ করে ঝিনাইদহ থেকে গতকাল রাতেই ঢাকা ফিরেছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী আব্দুল্লাহ আল মিরাজ।

তিনি বলেন, ছুটি এখনো একদিন বাকি আছে। তবে পহেলা বৈশাখ ঢাকায় উদযাপন করার ইচ্ছার কারণে আগেই ফিরলাম। এছাড়া আগামীকাল থেকে ঢাকা ফেরার চাপ বাড়বে। তখন যানজট ও ভোগান্তি হবে। তাই সবকিছু চিন্তা করে একদিন আগে চলে এলাম। সিলেট থেকে ঢাকা ফিরেছেন বেসরকারি চাকরিজীবী শরিফুল ইসলাম। তিনি বলেন, শনিবার রাতে ১২টার গাড়িতে উঠেছি। ভোরে রাজধানীর ফকিরাপুলে পৌঁছেছি। একটু রেস্ট নিয়ে অফিস করতে বের হবো।

নির্বিঘ্ন ঈদযাত্রার পরেও যাত্রীদের অভিযোগ ছিল বাড়তি ভাড়া আদায়ের। যেমন আজিজুল হাকিম গতকাল ঝিনাইদহ থেকে ঢাকায় এসেছেন বাসে। অন্যান্য সময় দূরত্ব হিসেবে ভাড়া সর্বোচ্চ ৬০০ টাকা নেওয়া হয়। কিন্তু যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে ৯০০ থেকে ১০০০ টাকা।