বড় মেয়েকে নিয়ে দেশ ছেড়েছেন জাপানি মা

বড় মেয়েকে নিয়ে দেশ ছেড়েছেন জাপানি মা

বড় মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে বাংলাদেশ ছেড়ে জাপানে চলে গেছেন জাপানি নাগরিক নাকানো এরিকো। এ কারণে নাকানো এরিকোর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছেন জাপানি শিশুদের বাবা মার্কিন নাগরিক প্রকৌশলী ইমরান শরীফ। আগামী ২১ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে এই আবেদনের ওপর শুনানির দিন ধার্য রয়েছে। 

এদিকে নাকানো এরিকোর আইনজীবী মোহাম্মদ শিশির মনির জানিয়েছেন, শুনানির আগেই বড় মেয়েকে নিয়ে দেশে ফিরবেন এরিকো।

তার জাপান যাওয়া প্রসঙ্গে শিশির মনির বলেন, গত ৯ এপ্রিল জাপানি মায়ের সন্তান নিয়ে দেশত্যাগে স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগের চেম্বার আদালত। তার আগেই ইমিগ্রেশন সম্পন্ন করেছেন এরিকো। ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে তখন চেম্বার আদালতের আদেশের কপি ছিল না। এ কারণে তাকে বাধা দেওয়া হয়নি। ২১ এপ্রিলের আগেই তারা বাংলাদেশে আসবেন বলে জানানো হয়েছে। 

জাপানি শিশুদের বাংলাদেশি বাবা ইমরান শরীফ বলেন, আদালতের স্থিতাবস্থা থাকার পরও নাকানো এরিকো আদেশ অমান্য করে জেসমিন মালিকাকে নিয়ে বাংলাদেশ ছেড়েছেন। 

গত ১৩ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় দেন জাপানি শিশু জেসমিন মালিকা (বড়) ও তার ছোট বোন সোনিয়া তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে। মেজ মেয়ে লাইলা লিনা তাদের বাংলাদেশি বাবা ইমরান শরীফের কাছে থাকবে। ওই রায় স্থগিত চাইলে ৯ এপ্রিল আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের রায়ের ওপর স্থিতাবস্থা (স্টাটাসকো) জারি করেন। একইসঙ্গে পরবর্তী শুনানির জন্য ১৫ এপ্রিল দিন ধার্য করেছিলেন। কিন্তু ৯ এপ্রিল বিকেলে নাকানো এরিকো বড় মেয়েকে নিয়ে জাপানে চলে যান।