পানির তীব্র সংকটে দুর্বিষহ কুষ্টিয়ার জনজীবন

পানির তীব্র সংকটে দুর্বিষহ কুষ্টিয়ার জনজীবন

কুষ্টিয়ায় গত কয়েকদিন ধরেই তীব্র তাপপ্রবাহ বইছে। আর এই তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা নেমে এসেছে জনজীবনে। নদী কিংবা খাল-বিল প্রায় পানি শূন্য। টিউবওয়েলেও মিলছে না পানি। এতে দুর্বিষহ হয়ে উঠেছে কুষ্টিয়ার জনজীবন। আর এই পরিস্থিতিতে বিশেষজ্ঞরা বলছেন- ভূগর্ভস্থ পানির যত্রতত্র ব্যবহারের কারণেই এমন অবস্থা হয়েছে।

কুষ্টিয়ার গড়াই নদী এখন শুকিয়ে প্রায় চৌচির হয়ে গেছে। নদী তীরবর্তী এলাকার মানুষও ভালো নেই। নদীতে পানি না থাকায় সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। শত চেষ্টায়ও মিলছে না টিউবওয়েলের পানি।

স্থানীয় বাসিন্দা নায়েব আলী মণ্ডল বলেন, নদীতে পানি নেই। তাই টিউবওয়েলেও পানি উঠছে না। চরম দুর্বিষহ জীবন যাপন করছি। একই এলাকার হাসান আলীও পানির কষ্টের কথা বলেন। তিনি বলেন, নদীতে এমনিতেই পানি নেই, তার ওপর তীব্র তাপদাহ। মানুষের পাশাপাশি পশুপাখির অবস্থাও খারাপ।

খাল-বিলে পানি না থাকায় চরম বিপাকে পড়েছেন কৃষকরা। এরই মধ্যে বোরো আবাদ ব্যাহত হচ্ছে। অন্যান্য ফসলও আবাদ করতে পারছে না পানি ছাড়া।

কলাবাড়িয়া গ্রামের রেজাউল করিম জানান, পানির অভাবে কোনো ফসল উৎপাদন করতে পারছি না। বিশেষ করে বোরো ধান রোপণ করেও পানির অভাবে তা নষ্ট হয়ে যাচ্ছে।

এদিকে তীব্র খরায় নদী তীরবর্তী এলাকা ছাড়া অন্য কোথাও টিউবওয়েলে পানি মিলছে না। ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় ৯৭ভাগ টিউবওয়েলে মিলছে না পানি। বিকল্প হিসেবে সাব মার্সিবল পাম্প স্থাপনে হিড়িক পড়েছে। অতিরিক্ত অর্থ খরচ করে বসানো হচ্ছে এসব পাম্প। তবে পরিবেশের জন্য অশনি সংকেত বলছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. রেজওয়ানুল ইসলাম বলেন, ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি উঠছে না। তবে শঙ্কার কথা আমরা সাব মার্সিবল পাম্পের মাধ্যমে ভূগর্ভস্থ পানি ব্যবহারের প্রতিযোগিতায় নেমেছি। এটি পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে নদী কিংবা খাল বিলের পানির ব্যবহার নিশ্চিত করতে হবে। তা না হলে ভবিষ্যতে আমাদেরকে চরম বিপাকে পড়তে হবে। পরিবেশ বিপর্যয়ের জন্য আমাদেরকেই দায়ী থাকতে হবে।

এদিকে কুষ্টিয়া আবহাওয়া অফিস জানিয়েছে, তীব্র তাপপ্রবাহ আরও কয়েকদিন থাকতে পারে। কুষ্টিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন আর রহমান জানান, শুক্রবার কুষ্টিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা আগামী কয়েকদিন আরও বাড়তে পারে।