রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন জমার তারিখ ৭৮ বার পেছাল 

রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন জমার তারিখ ৭৮ বার পেছাল 

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি মামলায় অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) আগামী ৯ জুলাইয়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালত। অতিরিক্ত পুলিশ সুপার ও মামলার তদন্ত কর্মকর্তা রায়হান উদ্দিন খান আজকের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে না পারায় পুনরায় সময় বাড়িয়ে এ আদেশ দেওয়া হয়।

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী সোমবার (৬ মে) এ আদেশ দেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় করা মামলার তদন্ত শেষ করতে এ নিয়ে ৭৮ বার সময় নিল সিআইডি।

ম্যানিলাভিত্তিক আরসিবিসির অ্যাকাউন্টগুলোতে অন্তত ৮ কোটি ১০ লাখ ডলার স্থানান্তর করা হয়, যেখান থেকে তা ফিলিপাইনের ক্যাসিনোগুলোতে চলে যায়।

২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে একটি মামলা করেন।

এ পর্যন্ত, বাংলাদেশ আরসিবিসি থেকে ১৫ মিলিয়ন ডলার পুনরুদ্ধার করেছে এবং শ্রীলঙ্কার একটি ব্যাংকে পাঠানো আরও ২০ মিলিয়ন ডলার পুনরুদ্ধার করেছে।

চুরি যাওয়া অর্থ উদ্ধারে ২০২২ সালের ১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের আদালতে রিজাল ব্যাংকের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ ব্যাংক।