সড়কে উন্নয়ন: ড্রেন তৈরির জন্য কাটা হল ২৫০ গাছ

সড়কে উন্নয়ন: ড্রেন তৈরির জন্য কাটা হল ২৫০ গাছ

চাঁপাইনবাবগঞ্জে কেন্দুল থেকে আমনুরা জুটমিল পর্যন্ত তিন কিলোমিটার সড়কে উন্নয়নের নামে চলছে গণহারে বৃক্ষ নিধন। সদরের ঝিলিম ইউনিয়নে সড়কের পাশে আড়াইশো মিটার ড্রেন নির্মাণের কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। ড্রেনটি সড়কের একপাশে হলেও গাছ কাটা হয়েছে দুপাশেরই। এতে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ।

তারা জানায়, দুপাশেরই বড় বড় গাছ কেটে সব সাবার করে দিয়েছে। যেখানে লাগবে দু'শ-আড়াইশো মিটার সেখানে কাটছে দুই-তিন কিলো। এভাবে গাছ নিধনে পরিবেশের অনেক ক্ষতি হচ্ছে, ভারসাম্য নষ্ট হচ্ছে।

তবে সড়ক ও জনপথ বিভাগের দাবি গাছগুলো কেটেছে জেলা পরিষদ। সড়ক ও জনপথের উপবিভাগীয় প্রকৌশলী মো. মেহেদী খান বলেন, চার-পাঁচটা গাছ ছিলো যেটা মৌখিকভাবে কাটার কথা আমারা জেলা পরিষদকে অবহিত করেছিলাম। কিন্তু তারা আড়াইশো মিটারের বাইরে কেন গাছ কেটেছে সেটার বিষয়ে আমাদের জানা নেই।

এদিকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ বলছে, গাছগুলোর মালিক তারা। এ জন্য তা না কাটতে, জেলা পরিষদকে চিঠিও দেয়া হয়েছিল। সংস্থাটির নির্বাহী প্রকৌশলী মো. আল মামুনুর রশিদ বলেন, এ গাছ নিলামের বিষয়ে আমরা কিছুই জানি না। জানার পর আমরা জেলা পরিষদকে দুটি চিঠি দিয়েছি, বরেন্দ্র কর্তৃপক্ষ কর্তৃক রোপিত গাছ তারা যেন না কাটে। বর্তমানে চলমান তীব্র তাপদাহের মধ্যে গাছ কাটা সমীচীন হবে, এই মর্মে তাদের সঙ্গে আমার একাধিকবার আলোচনাও হয়েছে।

যদিও জেলা পরিষদের দাবি নিয়মের বাইরে কিছু করেননি তারা। প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন বলেন, ইতোমধ্যে বিএমডিএ আমাদের গাছ কেটেছে। তারা বলছে বলে বললাম। আমাদের এখানেও তাদের কিছু গাছ আছে, কিন্তু তারাও আমাদের গাছ কেটেছে, তার প্রমাণও আছে আমাদের কাছে।

জেলা পরিষদ জানায়, আড়াইশোর বেশি গাছ কেটে দরপত্রের মাধ্যমে ৩২ লাখ টাকায় বিক্রি করেছে তারা।