সিইসি-বার্নিকাট বৈঠক

যুক্তরাষ্ট্রের অবস্থানই জানিয়েছি, আমার ব্যক্তিগত মতামত নয়

যুক্তরাষ্ট্রের অবস্থানই জানিয়েছি, আমার ব্যক্তিগত মতামত নয়

ঢাকা, ২৬ জুলাই (জাস্ট নিউজ) : নিজের বিরুদ্ধে চলা সমালোচনাকে পাত্তা না দিয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এবং নির্বাচন নিয়ে তিনি যা বলেছেন বা বলছেন তা তার ব্যক্তিগত মতামত নয়। তিনি যুক্তরাষ্ট্রের অবস্থানই জানিয়েছেন।

বৃহস্পতিবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নে রাষ্ট্রদূত এ মন্তব্য করেন।

তার ভাষায়- সমালোচনা গণতন্ত্রেও সৌন্দর্য্য। এটা বাক স্বাধীনতার অংশ। নির্বাচন কশিমনের অধীনে আসন্ন সব নির্বাচনই সুষ্ঠু হবে এমন আশাবাদ ব্যক্ত করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন- যুক্তরাষ্ট্র বাংলাদেশের সকল নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক দেখতে চায়।

এক প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, ‘আমরা চাই স্থানীয় সরকার নির্বাচনসহ বাংলাদেশের সব নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে।’ তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র সবসময় গণতন্ত্র চায়। এই জন্য আমরা সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করি।’

এর আগে বিকাল ৩টার দিকে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করতে তার কার্যালয়ে যান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূদ মার্শা ব্লুম বার্নিকাট। সেখানে বিকাল ৫টা পর্যন্ত তিনি বৈঠক করেন। বৈঠকে আরো উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ।

বৈঠক শেষে ইসি সচিব বলেন, ‘কিছুদিন পরে বার্নিকাট নিজ দেশে চলে যাবেন। সেই হিসেবে বলতে পারেন, আজ তিনি বিদায়ী সাক্ষাতে এসেছেন। তবে, স্বাভাবিকভাবে বৈঠকে তিন সিটি ও জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। বার্নিকাট এসব নির্বাচনে ইসির প্রস্তুতির বিষয়ে জানতে চেয়েছেন। জবাবে সিইসি বলেছেন, এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ ভালো। বার্নিকাটও নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছেন।

ইতোপূর্বে অনুষ্ঠিত সিটি নির্বাচনে যে অনিয়মের অভিযোগ উঠেছে, সে বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। জবাবে সিইসি বলেন, খুলনা সিটি নির্বাচনে অনিয়মের বিষয়ে তদন্ত করা হয়েছে। তদন্ত প্রতিবেদনের আলোকে পুলিশসহ যারা জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা হয়েছে।’

(জাস্ট নিউজ/একে/১৮২০ঘ.)