অবরুদ্ধ নারায়ণগঞ্জ, ২ শতাধিক গাড়ির চাবি জব্দ

অবরুদ্ধ নারায়ণগঞ্জ, ২ শতাধিক গাড়ির চাবি জব্দ

নারায়ণগ, ২ আগস্ট (জাস্ট নিউজ) : রাজধানীর বিমানবন্দর সড়কে বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদ ও ৯ দফা দাবিতে নারায়ণগঞ্জ শহরের প্রাণকেন্দ্র চাষাড়া গোল চত্তর অবরোধ করে রেখেছে শিক্ষার্থীরা। এতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শহরের প্রধান সড়ক বিবি রোডের সারিবন্ধভাবে দাড়িয়ে আছে বিভিন্ন যানবাহন। অন্যদিকে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা খন্ড খন্ড মিছিল করছে। এবং রিকসাগুলোকে সারিবদ্ধ ভাবে চলাচলের জন্য দিক নির্দেশে দিচ্ছেন। শহরের বিভিন্ন পয়েন্টে তারা ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করছেন।

এদিকে সকাল সাড়ে ১০ টা থেকে শিক্ষার্থীরা বাস, প্রাইভেটকার, মাইক্রোবাস, কোম্পানীর গাড়ি, পুলিশ ভ্যানসহ বিভিন্ন যানবাহনের চালকদের লাইসেন্স চেক শুরু করে। বেলা দেড়টা পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স না থাকাতে শিক্ষার্থীরা প্রায় ২ শতাধিক যানবাহনের চাবি জব্দ করেছে। এরমধ্যে পুলিশের ৩টি মোটর সাইকেল ও একটি পিকআপভ্যানের চাবি রয়েছে।

শিক্ষার্থীরা বলেছে অবরোধ তুলে নেয়ার জন্য পুলিশ আসলে তাদের কাছে এই চাবিগুলা হস্তান্তর করা হবে।

অপরদিকে নারায়ণগঞ্জ সদর থানা পুলিশ ঘটনাস্থলের উপস্থিত থাকলেও তারা নীরব ভুমিকা পালন করে। শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে উঠতে পারে এমন কোন কাজ তারা করছেন না।

সকাল সাড়ে ১০ টা থেকে ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে, উই ওয়ান্ট জাস্টিস, নিরাপদ সড়ক চাই, ৯ দফা মানতে হবে’ এই শ্লোগানে উত্তাল হয়ে উঠেছে নারায়ণগঞ্জ।

নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিপুল সংখ্যক শিক্ষার্থী রাস্তায় নেমে এসেছে। সকাল ১০ টা থেকে শিক্ষার্থীরা জড়ো হতে থাকে চাষাড়ায় গোল চত্তরে। পরে তারা মিছিল নিয়ে শহরের বিবি রোড হয়ে ২নং রেল গেইট ঘুরে আবার চাষাড়ায় এসে অবস্থান নেয়। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন যানবাহন থামিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক শুরু। তবে বৈধ কাগজপত্রের ভয়ে রাস্তায় যানবাহনের সংখ্যা কম দেখা গেছে।

এদিকে সরকারিভাবে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষনায় কোন প্রভাব পড়েনি শিক্ষাথীদের আন্দোলনে। গতকালের চেয়ে আজ আরো বেশি শিক্ষার্থী রাস্তায় নেমে এসেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বৈরী আবহাওয়ার মধ্যেই শিক্ষার্থীরা চাষাড়ায় অবস্থান করছে।

ওদিকে ঢাকা-নারায়ণগঞ্জ ও ঢাকা-সিলেট মহাসড়কের অন্যতম পয়েন্ট সিদ্বিরগঞ্জের শিমরাইল মোড়ে অবস্থান নিয়েছে সিদ্ধিরগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে যানচলাচল বন্ধ রয়েছে। এছাড়াও নারায়ণগঞ্জ-ঢাকা লিংক রোডের সাইনবোডেও শিক্ষার্থীরা অবস্থান নিয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত শান্তিপূর্ণভাবে অবরোথ কর্মসূচি চলছে।

(জাস্ট নিউজ/এমআই/১৫২৩ঘ.)