গুজব ও উস্কানি দেয়ার অভিযোগে ২৮টি সাইটের বিরুদ্ধে মামলা

গুজব ও উস্কানি দেয়ার অভিযোগে ২৮টি সাইটের বিরুদ্ধে মামলা

ঢাকা, ৪ আগস্ট (জাস্ট নিউজ) : শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোস্ট দিয়ে গুজব ছড়ানো ও উস্কানি দেয়ার অভিযোগ এনে ২৮ টি সাইটের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ বাদী হয়ে গত বৃহস্পতিবার দুপুরে রাজধানীর রমনা থানায় এ মামলা দায়ের করে। মামলার বিষয়টি মানবজমিনকে নিশ্চিত করেছেন ডিএমপির সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের এডিসি মো. নাজমুল ইসলাম।

মামলার এজাহারে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনার প্রতিবাদে এবং সড়ক ব্যবস্থাপনার বিভিন্ন দাবিতে আন্দোলন করছে কোমলমতি ছাত্র-ছাত্রীরা। এই সুযোগে একটি স্বার্থান্বেসী চক্র ইন্টারনেটের সামাজিক যোগাযোগ মাধ্যমের ফেসবুকে এবং টুইটারের ২৮টি আইডিতে মিথ্যা এবং বিভ্রান্তিমূলক পোস্ট ও তথ্য দিয়ে ছাত্রছাত্রীদের ভিন্ন পথে প্রবাহিত করার অপচেষ্টা চালাচ্ছে। এই পোস্ট ও তথ্যতে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের মৃত্যুর গুজবসহ নানা বিভ্রান্তিমূলক তথ্য দিচ্ছে।

ফেসবুকের আইডিগুলো হচ্ছে, জুম বাংলা নিউজ পোর্টাল, বিএনপি সমর্থক গোষ্ঠী কেন্দ্রীয় সাংসদ, অ্যাক্সিডেন্ট নিউজ, বাঁশেরকেল্লা, ফাইট ফর সারভাইভার্স রাইট, আন্দোলন নিউজ ও ফাঁকিবাজ লিংক।

আর টুইটারগুলো হলো হলো, নওরিন-০৭, দিপু খান বিএনপি, ইদ্রিস হোসেইন, বিপ্লবী কাজী ও নাসিফ ওয়াহিদ ফায়জালসহ ইত্যাদি। এ বিষয়ে ডিএমপির সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের এডিসি মো. নাজমুল ইসলাম গতকাল রাতে মানবজমিনকে জানান, আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য ফেসবুকে এবং টুইটারে একটি চক্র সক্রিয় রয়েছে। এমন চক্রের প্রায় ২৮টি আইডিকে আমরা চিহ্নিত করেছি। আজ রাত শনিবার থেকেই তাদের ধরার জন্য অভিযান চালানো হবে।

(জাস্ট নিউজ/একে/২২২৫ঘ.)