শেষ মুহূর্তে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক ধরপাকড়

শেষ মুহূর্তে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক ধরপাকড়

ঢাকা, ২৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : দেশজুড়ে চলছে গ্রেপ্তার অভিযান। নির্বাচনের একদিন আগেও সারা দেশে ব্যাপক ধরপাকড় করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বিরোধী প্রার্থীদের কর্মী, সমর্থক ও তাদের এজেন্টদের গ্রেপ্তার করা হয়েছে বিভিন্ন স্থানে। বিএনপির দাবি, বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার সকাল পর্যন্ত ১১ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

সিলেট : সিলেট-৩ আসনে ২শ’ নেতাকর্মীকে ওয়ারেন্ট ছাড়াই গ্রেপ্তার করেছে বলে অভিযোগ করেছেন এ আসনের জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী শফি আহমদ চৌধুরী। শনিবার বিকাল ৪টায় সিলেট জেলা প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তিনি বলেন, সিলেট-৩ আসনে ধানের শীষের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। এতে ভীত হয়ে বর্তমান অবৈধ সংসদ সদস্য পুলিশ ব্যবহার করছেন। আমার নির্বাচনী এলাকার বিএনপি-যুবদল-ছাত্রদল-শ্রমিক দলসহ অঙ্গসংগঠনসমূহের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। ফেঞ্চুগঞ্জ দক্ষিণ সুরমা ও ওসমানীনগর থানায় ১৫টি মামলায় এ পর্যন্ত আমার ২ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

কর্মীসমর্থকদের বাড়ি গিয়ে মা বোন ও তাদের বউদের হুমকি দেয়া হচ্ছে। নির্বাচনের পর ২ জানুয়ারি পর্যন্ত যাতে তারা বাড়ি না ফেরে তেমন নির্দেশনা ও হুমকি দিচ্ছে পুলিশ এবং আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীরা। ফিরলে তাদের গ্রেপ্তারের ভয় দেখানো হচ্ছে। তিনি বলেন, নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ার পরপরই ফেঞ্চুগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি সুফিয়ানুল করিম চৌধুরী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ খান জামাল, ওহিদুজ্জামান চৌধুরী সুফি ও ময়নুল ইসলাম মঞ্জুরসহ ২শ’ জনকে ওয়ারেন্ট ছাড়া অবৈধভাবে গ্রেপ্তার করা হয়েছে।

ঝিনাইদহ : ঝিনাইদহ জেলাব্যাপী পুলিশের গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলাব্যাপী পুলিশ অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে ১৪২ জন। গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছে ৩১ জন জামায়াতকর্মী। ঝিনাইদহের অতিরিক্তি পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস সংবাদমাধ্যমকে এই তথ্য জানান।

ফেনী : ফেনীর বিভিন্ন উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালিয়ে তিন দিনে বিএনপি-জামায়াতের শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে।

কুমিল্লা : কুমিল্লা-১০ (সদর দক্ষিণ, লালমাই, নাঙ্গলকোট) সংসদীয় আসনের বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী কারাবন্দি মনিরুল হক চৌধুরীর ১০ জন এজেন্টকে আটক করা হয়েছে। শুক্রবার বিকালে ওই প্রার্থীর সদর দক্ষিণ উপজেলার নোয়াগ্রামের বাড়িতে প্রবেশের সময় তাদেরকে আটক করা হয়। আটককৃতরা হচ্ছেন- নাঙ্গলকোট উপজেলার জহিরুল ইসলাম, মনির হোসেন, মোহন, সুমন, আবদুস সাত্তার, বসর, লালমাই উপজেলার সিরাজুল ইসলাম, আক্তার, জামাল হোসেন, রুহুল আমিন।

বগুড়া : বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের প্রার্থী আলহাজ গোলাম মো. সিরাজের মালিকাধীন অভিজাত রেস্তোরাঁ ফুড ভিলেজে অভিযান চালিয়ে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য কেএম মাহবুবার রহমান হারেজসহ ৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার বিকালে তাদের গ্রেপ্তার হয়।

ময়মনসিংহ : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বিএনপির ২ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। জাতীয় পার্টির নির্বাচনী অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ এনে রাতে এবং সোমবার রাতে পৃথকভাবে দুইটি মামলা হয়। দুইদিনে দুইটি মামলায় শতাধিক নেতাকর্মীর নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরো শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে ওই মামলা দুইটি করা হয়। তবে, বিএনপির নেতাকর্মীরা এ মামলাকে সাজানো বলে দাবি করছেন। ইতিমধ্যে পুলিশ-বিজিবি নেতাকর্মীদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে ১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।

বরিশাল : বরিশাল-১ আসনে দাঁড়াতেই পারছে না বিএনপি নেতাকর্মীরা। বাড়িঘরে হামলা, পুলিশের হয়রানি, প্রতিপক্ষ নেতা একের পর এক আক্রমণে দিশাহারা বিএনপি কর্মীরা এখন এলাকা ছাড়ছেন। বৃহস্পতিবার ধানের শীষ প্রতীকের প্রার্থী ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিনের বাড়িতে বৃহস্পতিবার রাত দেড়টার দিকে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অভিযান চালায়। এ সময় বিএনপি প্রার্থীর বাড়িতে থাকা ১৯ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

চাঁদপুর : চাঁদপুরের কচুয়া ছাত্রদলের সহসাংগঠনিক সম্পাদক আব্দুল কাহার আহমেদকে আটক করেছে পুলিশ। শুক্রবার কাদলা ইউনিয়নের বইরগাঁও গ্রামের নিজবাড়ি থেকে তাকে আটক করা হয়।

খুলনা : খুলনা-৩ (দৌলতপুর-খালিশপুর-খানজাহান আলী) আসনের জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের ধানের শীষের প্রার্থী বিএনপি নেতা রাকিবুল ইসলাম বকুলের প্রধান নির্বাচনী এজেন্ট শেখ মোশারফ হোসেনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া পরোয়ানা থাকায় খুলনা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক নাজমুল হাসান সাগরকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ফরিদগঞ্জ : ফরিদগঞ্জে বিএনপির প্রার্থী সাবেক এমপি হারুনুর রশিদের বাড়িতে আবারো হামলার ঘটনা ঘটেছে। এ সময় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। হামলায় দেশীয় অস্ত্রশস্ত্রের ব্যবহার হয়েছে। পুলিশ প্রার্থীর বাড়ি থেকে ১২ জনকে আটক করেছে।

(জাস্ট নিউজ/একে/০০১৬ঘ.)