সুষ্ঠু নির্বাচনে বাধাদানকারীদের একঘরে করতে হবে: ড. কামাল হোসেন

সুষ্ঠু নির্বাচনে বাধাদানকারীদের একঘরে করতে হবে: ড. কামাল হোসেন

যাদের কারণে দেশে অবাধ ও সুষ্ঠ নির্বাচন হচ্ছে না তাদের চিহ্নিত করে একঘরে করতে হবে বলে মন্তব্য করেছেন দেশের সংবিধান প্রণেতা, গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন।

সোমবার রাজধানীতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘গণতন্ত্রের জন্য কম মানুষ জীবন দেয়নি, এখনও জীবন দিয়ে যাচ্ছে। সত্যিকার অর্থে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। শপথ নিতে হবে যেন সত্যিকার গণতন্ত্র দেশের মানুষ ভোগ করতে পারে। আপনারা গণতন্ত্র চান। এটা কেন শুনতে হচ্ছে। কেন ভোটাধিকার চান। কেন আমাদের জিম্মি থাকতে হয়।’

এই সংবিধান বিশেষজ্ঞ বলেন, ‘আগামী বছর এ ধরনের আলোচনা সভায় আমরা যেন বলতে পারি, দেশে ষোলো আনা না হোক বারো আনা গণতন্ত্র আছে। আইনের শাসন আছে, এ জন্য আজকে আমাদের শপথ নিতে হবে। প্রত্যেক জেলা ও উপজেলায় এটা পৌঁছে দিতে হবে।’

গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুর পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন দলটির নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মফিজুল হক খান কামাল, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আবু সাইয়িদ, মোকাব্বির খান, ড. রেজা কিবরিয়া, মেজর জেনারেল (অব.) আ ম সা আমিন প্রমুখ।

এদিকে, এদিন ড. কামাল হোসেনের উপস্থিতিতে সুপ্রিম কোর্টের আইনজীবী ও সার্ক ল’ইয়ার্স ফোরামের মহাসচিব মহসিন রশিদ গণফোরামের যোগ দেন।

এমআই