কারা হেফাজতে মাওলানা ইকবালের মৃত্যুর দায় সরকারকে নিতে হবে: বিএনপি

কারা হেফাজতে মাওলানা ইকবালের মৃত্যুর দায় সরকারকে নিতে হবে: বিএনপি

কারাবন্দী অবস্থায় হেফাজতে ইসলামের নেতা মওলানা ইকবাল হোসেনের মৃত্যুর দায় সরকারকে নিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি এই ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন।

আজ শনিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, বর্তমান ফ্যাসিবাদী সরকারের আমলে কারাগারে থাকা অবস্থায় মৃত্যুর ঘটনা একের পর এক ঘটেই চলেছে। বিশেষ করে বিরোধী ভিন্নমতের মানুষের ক্ষেত্রে এই ঘটনা ঘটছে। এর দায় অবশ্যই সরকারকেই নিতে হবে।

পুলিশের পাহারায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত বৃহস্পতিবার মারা যান ইকবাল হোসেন।‌ তিনি নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা হেফাজতে ইসলামের সহসভাপতি ও খেলাফত মজলিসের উপজেলার সভাপতি ছিলেন। গত ৩ এপ্রিল সোনারগাঁয়ে হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মামুনুল হকের রিসোর্ট–কাণ্ডের পর পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় করা ছয়টি মামলার আসামি ছিলেন ইকবাল হোসেন।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, কারাবন্দী অবস্থায় মৃত্যুর ঘটনা অত্যন্ত ভয়ংকর ও মানবাধিকারের চরম লঙ্ঘন। এর আগেও বিএনপির সাবেক সহসাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন আহমেদ, লেখক মোস্তাক আহমেদসহ অনেক ভিন্নমতাবলম্বী মানুষের কারাগারে আটক থাকা অবস্থায় রহস্যজনকভাবে মৃত্যু ঘটেছে।

এ ধরনের ভয়ানক ঘটনা ঘটতে থাকলেও সরকারের তরফ থেকে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য কোনো তদন্ত বা সন্তোষজনক কোনো বক্তব্য নেই বলেও অভিযোগ করেন তিনি।

ইকবাল হোসেনের মৃত্যুতে গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করে মির্জা ফখরুল মৃত্যুর বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন।