কাদেরের উসকানিতে ছাত্রলীগ হামলা চালিয়েছে: ছাত্রদল

কাদেরের উসকানিতে ছাত্রলীগ হামলা চালিয়েছে: ছাত্রদল

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উসকানিতে ছাত্রলীগ হামলা করেছে বলে অভিযোগ করেছে ছাত্রদল। আজ রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ করেছেন ছাত্রদলের নেতাকর্মীরা। ছাত্রলীগের হামলার প্রতিবাদে এই সংবাদ সম্মেলন করে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল।

সংবাদ সম্মেলনে ঢাবি ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদ ও তাঁদের মুক্তির দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি পালনের সময় বিএনসিসির সামনে এলে ছাত্রলীগের নেতাকর্মীরা বাইক শোডাউন দিয়ে, দেশীয় অস্ত্র ও লাঠিসোটা নিয়ে আমাদের ওপর অতর্কিত হামলা করে। এতে আমাদের ১৯ জন নেতাকর্মী আহত হয়েছেন। আমরা এ হামলার তীব্র নিন্দা জানাই এবং বিচার দাবি করছি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গত পরশু দিন ছাত্রলীগের প্রোগ্রামে আমাদের ইঙ্গিত করেছেন উল্লেখ করে রাকিব বলেন, গত ২৭ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এক অনুষ্ঠানে ছাত্রলীগকে প্রস্তুত ও সতর্ক থাকতে বলা হয়েছে। এতে বোঝা যায় বিরোধীদলীয় ছাত্র সংগঠনকে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিতাড়িত করাই এর লক্ষ্য। আমরা নাকি ক্যাম্পাস অস্থিতিশীল করতে চাই। আমরা মনে করি এটার অংশ হিসেবে আজ আমাদের ওপর হামলা হয়েছে।

হামলার প্রতিবাদ জানিয়ে ঢাবি ছাত্রদলের আহ্বায়ক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রদলকে বিতাড়িত করার সুগভীর চক্রান্তের অংশ হিসেবে বারবার আমাদের ওপর হামলা চালাচ্ছে ছাত্রলীগ। ছাত্রলীগ চায় ছাত্রদল যেন ক্যাম্পাসে না থাকতে পারে। আমরাও হুঁশিয়ার করে বলতে চাই, এই দিন দিন না আরো দিন আছে। আপনারাও বিরোধী দলে আসবেন এটাও মাথায় রাখবেন। এসব হামলার জবাব আপনারা পাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আকতার হোসেন বলেন, আমাদের দুইজন কেন্দ্রীয় নেতাকে সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনী যখন গুম করার উদ্দেশ্যে গ্রেপ্তার করে নিয়ে যায় তখন স্বাভাবিকভাবে এর প্রতিবাদ করা আমাদের দায়িত্ব। প্রতিবাদের অংশ হিসেবে আমরা শহীদ মিনার থেকে মিছিল নিয়ে টিএসসির দিকে যাওয়ার সময় বিএনসিসি পার হলেই ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও ঢাকা মহানগরের বিভিন্ন ওয়ার্ডের সবাইকে নিয়ে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে আমাদের ওপর হামলা করেছে। এতে আমাদের অসংখ্য নেতাকর্মী আহত হয়েছে।

আকতার বলেন, ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল ও সহসাংগঠনিক সম্পাদক মশিউর রহমান রনিকে গ্রেপ্তারের প্রতিবাদে ও তাঁদের মুক্তির দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি পালনের সময় বিএনসিসির সামনে এলে ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের ওপর অতর্কিত হামলা করে। এতে আমাদের ১৯ জন নেতাকর্মী গুরুতরসহ আরও বেশ কিছু নেতাকর্মী আহত হয়েছেন। আমরা এ হামলার তীব্র নিন্দা জানাই এবং বিচার দাবি করছি।

এর আগে আজ সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রদলের পূর্বঘোষিত কর্মসূচিতে ছাত্রলীগের হামলার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সদস্য সচিব আমান উল্লাহ আমান, যুগ্ম আহ্বায়ক আশরাফুল ইসলাম খান আনিক, হাসান আল আরিফ, এবিএম ইজাজুল কবির রুয়েল, শরীফ প্রধান ও আরিফুল ইসলাম, আহ্বায়ক কমিটির সদস্য এস এম দিদারুল ইসলাম, আরিফুল ইসলাম আরিফ, ফারহান আরিফ, নাসির উদ্দিন শাওন, হাজী মুহম্মদ মহসিন হল ছাত্রদলের সভাপতি মো. ওমর ফারুক মামুন, শেখ মুজিবুর রহমান হল ছাত্রদলের সভাপতি গাজী মো. সাদ্দাম হোসেন, ফজলুল হক মুসলিম হল ছাত্রদলের সভাপতি মো. মাসুম বিল্লাহ্, সূর্যসেন হল ছাত্রদলের সাধারণ সম্পাদক আবু হান্নান তালুকদার, বিজয় একাত্তর হল ছাত্রদলের সহসভাপতি আলমগীর হোসেনসহ আরো অনেকে হামলার শিকার হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে বলে উল্লেখ করেন নেতৃবৃন্দ।