‘আ.লীগের সঙ্গে আলোচনায় যাবে না বিএনপি’

‘আ.লীগের সঙ্গে আলোচনায় যাবে না বিএনপি’

নিরপেক্ষ সরকার গঠনে আওয়ামী লীগের সঙ্গে বিএনপি কোনো আলোচনায় যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত এক মানববন্ধনে এ কথা জানান তিনি।

'দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে' এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে আমীর খসরু বলেন, বিএনপি আন্দোলনের ডাক দিয়েছে। আমরা পরিষ্কারভাবে বলেছি— এই দুর্নীতিবাজ এবং স্বৈরাচার সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না। আলোচনায়ও যাবে না। শুধু নিরপেক্ষ সরকারের বিষয়ে আলোচনা হতে পারে। সেই নিরপেক্ষ সরকার কীভাবে হবে, সেই সরকারের গঠন প্রক্রিয়া কেমন হবে, তা নিয়ে আলোচনা হবে। তবে আওয়ামী লীগ নয়, সেই আলোচনা আওয়ামী লীগের সঙ্গে হবে না। সেই আলোচনা বাংলাদেশের সব গণতান্ত্রিক দলের সঙ্গে হবে।

'যারা গণতন্ত্র ও নিরপেক্ষ নির্বাচনে বিশ্বাস করে, সেই দলগুলোর সঙ্গে আলোচনা করে নিরপেক্ষ সরকারের রূপরেখা তৈরি করা হবে। সেই নিরপেক্ষ সরকার নির্বাচন কমিশন গঠন করবে এবং নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার কর্মকাণ্ড কীভাবে হবে, সেই সিদ্ধান্ত নেবে। এর বাইরে কোনো কিছু করার সুযোগ নাই। যদি মনে করেন, এই বাইরে কোনো কিছু করে আবার ক্ষমতায় যাবেন- সেটা করতে দেওয়া হবে না।'

জনগণের দেয়ালে পিঠ ঠেকে গেছে দাবি করে আমীর খসরু আরও বলেন, বিএনপির আন্দোলনের ডাক দেবে। তার পর আমি আন্দোলন করব। আমি বলব— এটি বিএনপির একার দায়িত্ব নয়। আজকে বাংলাদেশের প্রত্যেকটি মানুষের দেয়ালে পিঠ ঠেকে গেছে। প্রত্যেকটি মানুষের অধিকার, ভোটাধিকার, জীবনযাত্রার মান, বাকস্বাধীনতা এবং জীবনের নিরাপত্তা তাদের কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে।

সাংবাদিকদের উদ্দেশ্য করে তিনি বলেন, সাংবাদিক ভাইবোনদের এবং গণমাধ্যমের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে। শ্রমিক, কৃষক, ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং শিক্ষকসহ সব জাতিকে আজকে ঘুরে দাঁড়াতে হবে।

বিএনপির আন্দোলন নিয়ে তিনি বলেন, বিএনপি অবশ্যই ডাক দেবে। বিএনপি অবশ্যই আন্দোলনে যাবে। সবচেয়ে বৃহৎ জনপ্রিয় দল হিসেবে আমাদের দায়িত্ব দেশকে মুক্ত করা। সেই কাজ আমরা করব। কিন্তু সবাইকে এগিয়ে আসতে হবে। দেশকে মুক্ত করার জন্য সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।

দ্রব্যমূল্য যারা (সরকার) নিয়ন্ত্রণ করবে, তারাই আজকে লুটপাট করছে বলেও মন্তব্য করে আমীর খসরু।

আয়োজক সংগঠনের সভাপতি ফখরুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

এমজে/